Arunachal: চিনের কারসাজি! আচমকাই কালচে অরুণাচলের কামেং নদী, জলে ভাসছে হাজার হাজার মাছ

অরুণাচল পূর্বের সাংসদ নিনং এরিং এনিয়ে খোদ প্রধানমন্ত্রীর কাছে এই সমস্য়া সমাধানের জন্য আবেদন জানিয়েছেন

Updated By: Oct 30, 2021, 05:06 PM IST
Arunachal: চিনের কারসাজি! আচমকাই কালচে অরুণাচলের কামেং নদী, জলে ভাসছে হাজার হাজার মাছ

নিজস্ব প্রতিবেদন: আতঙ্ক ছড়াল অরুণাচলের পূর্ব কামেং জেলার সেপ্পায়। শুক্রবার এলাকার মানুষজন দেখেন কালো রং ধারন করেছে কামেং নদীর জল। আর জলে ভাসছে হাজার হাজার মৃত মাছ।

কেন কালো রং ধারন করেছে নদীর জল! জেলা মত্স দফতরের দাবি, জলে বেড়ে গিয়েছে টোটাল ডিজলভ সাবস্টেন্স বা টিডিএস। তাতেই অক্সিজেনের অভাব মারা গিয়েছে হাজার হাজার মাছ।

আরও পড়ুন-Modi: ভ্যাটিকানে ২০ মিনিটের বৈঠক গড়াল ১ ঘণ্টায়, পোপকে ভারতে আমন্ত্রণ মোদীর

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, জেলা মত্স দফতরের আধিকারিক হালি তাজো সংবাদ সংস্থাকে জানিয়েছেন, নদীর জলে প্রতি লিটারে টিডিএসের পরিমাণ ৬৮০০ মিলিগ্রাম। অথচ এর স্বাভাবিক মাত্রা ৩০০-১২০০ মিলিগ্রাম প্রতি লিটার। ওই মৃত মাছ খাওয়া উচিত নয়। কারণ এতে বিষক্রিয়া হতে পারে।

এদিকে, জেলা প্রশাসন ওই নদীতে মাছ ধরতে নিষেধ করে একটি নির্দেশিকাও জারি করেছে। তবে এলাকার মানুষজনের দাবি,কামেং নদীর জল আচমকা কালো হয়ে যাওয়ার পেছনে রয়েছে চিনের কোনও কারসাজি। পড়শি দেশে নদীর পাড়ে একাধিক জায়গায় নির্মাণের কাজ চলছে। সেখান থেকে বর্জ্য এসে মিশেছে নদীর জলে।

আরও পড়ুন-TMC in Tripura: কুণালকে তলব আগরতলা পুলিসের, ফের হেনস্তার মুখে তৃণমূল

সেপ্পা পূর্বের বিধায়ক তাপুক তাপু রাজ্য সরকারের কাছে আবেদন করেছেন যত তাড়াতাড়ি সম্ভব জলের রং কালো হয়ে যাওয়ার কারণ খুঁজে বের করা হোক। এর আগে কামেং নদীতে এরকম কোনও ঘটনা ঘটেনি। জলের রং এরকম আর কিছুদিন যদি কালো হয়ে থাকে তাহলে নদীর মাছ সহ অন্যান্য প্রাণী একবারে শেষ হয়ে যাবে। এমনও হতে পারে, নদীর উপরের অংশে কোনও ভূমি ধসের জন্য এরকম হয়েছে।

অরুণাচল পূর্বের সাংসদ নিনং এরিং এনিয়ে খোদ প্রধানমন্ত্রীর কাছে এই সমস্য়া সমাধানের জন্য আবেদন জানিয়েছেন। তাঁর দাবি, চিন ১০ হাজার কিলোমিটার লম্বা একটি টানেল তৈরি করছে চিন। তাতে জিনজিয়াং প্রদেশের সিয়াং নদীর জল কামেং নদীতে ফেলে দেওয়া হয়েছে। এতেই এই বিপত্তি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.