Gyanvapi Mosque: জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গের সুরক্ষা নিয়ে চিন্তা, বেঞ্চ গড়ল সুপ্রিম কোর্ট

শুক্রবার বিকেল তিনটের সময় সেই নতুন বেঞ্চে মামলার শুনানি হতে পারে বলে জানা যাচ্ছে। হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণুশঙ্কর জৈন বৃহস্পতিবার জানিয়েছেন, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে এ বার জ্ঞানবাপী মামলার শুনানি হবে। 

Updated By: Nov 11, 2022, 09:51 AM IST
Gyanvapi Mosque: জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গের সুরক্ষা নিয়ে চিন্তা, বেঞ্চ গড়ল সুপ্রিম কোর্ট
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বারাণসীর জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গের (মতান্তরে ফোয়ারা) সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আবেদনের শুনানিতে এবার নতুন বেঞ্চ গঠন করল সুপ্রিম কোর্ট। শুক্রবার বিকেল তিনটের সময় সেই নতুন বেঞ্চে মামলার শুনানি হতে পারে বলে জানা যাচ্ছে। হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণুশঙ্কর জৈন বৃহস্পতিবার জানিয়েছেন, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে এ বার জ্ঞানবাপী মামলার শুনানি হবে। 

আরও পড়ুন, ইঞ্জিনিয়ার থেকে রাজনীতিবিদ, কেমন ছিল মোদীভক্ত রিভাবা-র জার্নি?

হিন্দুদের তরফে আবেদন করা হয়েছে যে আদালতের সংশ্লিষ্ট একটি নির্দেশেই জ্ঞানবাপী মন্দিরের ভিতরে থাকা ওই 'শিবলিঙ্গ' এবং তার আশপাশের অংশ সংরক্ষণ করতে বলা হয়েছে ৷ হিন্দু তরফে এই নির্দেশের মেয়াদ বাড়ানোর দাবি তোলা হয়েছিল ৷ শুক্রবার এই বিষয়েই শুনানি হবে শীর্ষ আদালতের বিশেষ বেঞ্চে, এমনটাই খবর। এর আগে গত ১৭ মে বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চ একটি অন্তর্বর্তীকালীন নির্দেশ দেয়। সেখানে বলা হয়েছিল নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থার নির্দেশ দিতে পারে বারাণসীর আদালত।

কিন্তু কোনও ভাবেই মসজিদে নমাজ বন্ধ করা যাবে না। সেই অন্তর্বর্তী নির্দেশের সময়সীমা শুক্রবার শেষ হচ্ছে। সেই মেয়াদই বৃদ্ধির আবেদন করা হয়েছিল। প্রসঙ্গত, প্রসঙ্গত, তথাকথিত ‘শিবলিঙ্গে’র বয়স নির্ধারণের জন্য হিন্দু পক্ষের তরফে পরীক্ষার আবেদন জানানো হলেও বারাণসী জেলা আদালত গত ১৪ অক্টোবর তা নাকচ করে দিয়েছিল। মসজিদ চত্বরের ওজুখানায় শিবলিঙ্গের উপস্থিতি দাবি করে তার বয়স জানার জন্য কার্বন ডেটিং পরীক্ষার যে আবেদন জানানো হয়েছিল।

আগেই জ্ঞানবাপী মসজিদের ওজুখানায় থাকা ‘শিবলিঙ্গ’টির নিরাপত্তার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। সেই সময় শেষ হচ্ছে ১২ নভেম্বর। তার আগেই ফের সুরক্ষার মেয়াদ বাড়ানোর আবেদন করেছে হিন্দুপক্ষ। ১৪ অক্টোবর জ্ঞানবাপী মামলায় ধাক্কা খায় হিন্দুপক্ষ। মসজিদের ওজুখানায় পাওয়া ‘শিবলিঙ্গ’র কার্বন ডেটিংয়ের প্রয়োজন নেই বলে জানিয়ে দেয় বারাণসী আদালত।  

আরও পড়ুন, দরকার কিডনি প্রতিস্থাপন, লালুকে কিডনি দেবেন কন্যা রোহিণী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App