`প্রচুর নেতাই আমাদের সমস্যা`, নির্বাচনের ভরাডুবির কারণ হিসেবে বললেন সোনিয়া

পাঁচ রাজ্যে নির্বাচনে ভরাডুবির মূল কারণ হিসেবে কার্যত `অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট` হয়েছে বলেই ব্যাখ্যা করলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। শোচনীয় ফলাফলের ময়নাতদন্তে বুধবার একটি বৈঠক করে কংগ্রেস হাইকম্যান্ড। বৈঠক শেষে কংগ্রেস সভানেত্রী জানান, নেতার অভাব নয়। প্রচুর নেতার জন্যই এত খারাপ ফল হয়েছে।

Updated By: Mar 7, 2012, 02:38 PM IST

পাঁচ রাজ্যে নির্বাচনে ভরাডুবির মূল কারণ হিসেবে কার্যত `অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট` হয়েছে বলেই ব্যাখ্যা করলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। শোচনীয় ফলাফলের ময়নাতদন্তে বুধবার একটি বৈঠক করে কংগ্রেস হাইকম্যান্ড। বৈঠক শেষে কংগ্রেস সভানেত্রী জানান, নেতার অভাব নয়। প্রচুর নেতার জন্যই এত খারাপ ফল হয়েছে। তিনি আরাও জানান, প্রার্থী বাছাইয়েও ভুল হয়েছে। এবং দ্রব্য মূল্যের বৃদ্ধিও এই হারের একটা অন্যতম কারণ।
পঞ্জাবে প্রকাশ সিং বাদলের বিদ্রোহী ভ্রাতুষ্পুত্র মনপ্রীত বাদল অকালি দল ছেড়ে পিপলস্ পার্টি অফ পঞ্জাব (পিপিপি) গড়ে বামেদের সঙ্গে হাত মিলিয়েও রাজ্য রাজনীতিতে প্রভাব ফেলতে শোচনীয় ভাবে ব্যর্থ হয়েছেন। এই রাজ্যটিতে কংগ্রেসের ভরাডুবির কারণ হিসেবে সোনিয়া বলেন, ``পঞ্জাবে দল ভালো ফল করবে আশা করা হলেও প্রায় ২৩টি আসনে মনপ্রীত সিং বাদলের পিপিপি-এর জন্য ভোট কাটাকাটিতে অকালি দল সুবিধা পেয়েছ।`` তবে গোয়ায় হারের জন্য দলের জনপ্রিয়তা হ্রাসকেই কারণ হিসেবে জানিয়েছেন কংগ্রেস সভানেত্রী। তিনি বলেন, ``গোয়ায় জনপ্রিয়তা হারিয়েছে কংগ্রেস।`` উত্তরপ্রদেশে ভরাডুবির জন্য দলের সাংগঠনিক দুর্বলতাকেই দুষেছেন সোনিয়া। তিনি বলেন ``উত্তরপ্রদেশে বিএসপি-কে মানুষ পছন্দ করেনি। তাঁদের কাছে বিকল্প ছিল এসপি।``
তবে এই ভরাডুবি কেন্দ্রের জোটে কোনও প্রভাব ফেলবে না বলেই দাবি সোনিয়ার। পাঁচ রাজ্যের নির্বাচনের ফলাফল থেকে শিক্ষা নিয়ে ভুল শুধরে গুজরাত, হিমাচলপ্রদেশ ও কর্ণাটকের নির্বাচনকেই আপাতত পাখির চোখ করছে কংগ্রেস। গুজরাত, হিমাচলপ্রদেশ ও কর্ণাটক নির্বাচনে কংগ্রেস ঘুরে দাঁড়াবে বলে আশাবাদী সোনিয়া। উত্তরাখণ্ডের ফলাফল নিয়ে কংগ্রেস সভানেত্রী জানান, উত্তরাখণ্ডে সরকার গড়ার জায়গায় রয়েছে কংগ্রেস।

.