Gyanvapi Mosque Case: জ্ঞ্যানবাপীর নীচে সত্যি ছিল হিন্দু মন্দির! প্রত্নতাত্ত্বিক সমীক্ষায় উঠে এল বড় তথ্য

জি ২৪ ঘটা ডিজিটাল ব্যুরো: ভারতের প্রত্নতাত্ত্বিক সমীক্ষা (এএসআই)-এর একটি সাম্প্রতিক প্রতিবেদন উত্তর প্রদেশের বারাণসীতে জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে একটি বৃহৎ হিন্দু মন্দিরের কাঠামোর অস্তিত্ব ড়োয়েছে বোলে জানিয়েছে। হিন্দু পক্ষের প্রতিনিধিত্বকারী অ্যাডভোকেট বিষ্ণু শঙ্কর জৈন বৃহস্পতিবার সমীক্ষা প্রতিবেদনটি পড়ার সময়  এই কথা বলেছিলেন।

একটি সাংবাদিক সম্মেলনে ভাষণ দেওয়ার সময়, জৈন বলেছিলেন যে এএসআই সমীক্ষা একটি বৃহৎ হিন্দু মন্দিরের উপস্থিতির দিকে নির্দেশ করে যা বর্তমান কাঠামোর আগে তৈরি।

ASI রিপোর্ট, যেটিতে একটি গ্রাউন্ড পেনিট্রেটিং রাডার (GPR) সমীক্ষা অন্তর্ভুক্ত ছিল, সাইটের ঐতিহাসিক স্তরগুলি সম্পর্কে প্রশ্ন তুলেছে। জৈনের মতে বর্তমান কাঠামোটি আগে থাকা কাঠামোর উপর নির্মিত বলে মনে হয়।

আরও পড়ুন: I.N.D.I.A | Nitish Kumar: ভাঙল ইন্ডিয়া জোট, পদ্ম শিবিরে ফিরছেন নীতীশ কুমার!

জৈন এএসআই প্রতিবেদনের সুত্র ধরে বলেন, ‘এএসআই-এর অনুসন্ধানে দেখা গিয়েছে যে মসজিদে কিছু পরিবর্তন করা হয়েছে, স্তম্ভ এবং প্লাস্টারকে ছোটখাটো পরিবর্তনের সঙ্গে পুনরায় ব্যবহার করা হয়েছে। হিন্দু মন্দিরের কিছু স্তম্ভ নতুন কাঠামোতে ব্যবহারের জন্য সামান্য পরিবর্তন করা হয়েছে। স্তম্ভের উপর খোদাই করা জিনিসগুলি অপসারণের চেষ্টা করা হয়েছিল’।

জৈন দাবি করেছেন প্রতিবেদনে আরও বলা হয়েছে যে শিলালিপিগুলি আবিষ্কৃত হয়েছে যা প্রাচীন হিন্দু মন্দিরের অন্তর্গত, যা দেবনাগরী, তেলেগু, কন্নড় এবং অন্যান্য স্ক্রিপ্টে লেখা।

তিনি বলেন, ‘এএসআই বলেছে যে সমীক্ষা চলাকালীন, বর্তমান এবং আগে থেকে থাকা কাঠামোর উপর বেশ কয়েকটি শিলালিপি লক্ষ্য করা গিয়েছে। বর্তমান সমীক্ষার সময় মোট ৩৪ টি শিলালিপি রেকর্ড করা হয়েছিল এবং ৩২ টি স্ট্যাম্পযুক্ত পৃষ্ঠা নেওয়া হয়েছিল’।

তিনি আরও বলেন, ‘এগুলি আসলে একটি আগে থেকে থাকা হিন্দু মন্দিরের পাথরের শিলালিপি যা বর্তমান কাঠামোর নির্মাণ ও মেরামতের সময় পুনরায় ব্যবহার করা হয়েছে’।

আরও পড়ুন: Padma Awards 2024: নজরে চব্বিশ; পদ্ম-তালিকায় 'পিছিয়ে পড়া'রা, বাংলার ৪!

সিনিয়র অ্যাডভোকেট যোগ করেছেন, ‘কাঠামোতে আগের শিলালিপিগুলির পুনর্ব্যবহার থেকে বোঝা যায় যে আগের কাঠামোগুলি ধ্বংস করা হয়েছিল এবং তাদের অংশগুলি বর্তমান কাঠামোর নির্মাণ মেরামতে পুনরায় ব্যবহার করা হয়েছিল। এই শিলালিপিগুলিতে জনার্দন, রুদ্র এবং উমেশ্বরের মতো তিনটি দেবতার নাম পাওয়া যায়’।

বারাণসীর একটি আদালত কাশী বিশ্বনাথ মন্দির সংলগ্ন জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সের এএসআই সমীক্ষার রিপোর্ট হিন্দু এবং মুসলিম উভয় পক্ষকেই দিতে হবে বলে রায় দেওয়ার একদিন পরে এই বিষয়গুলি সামনে এসেছে।

গত বছর, এএসআই জ্ঞানবাপী প্রাঙ্গনে একটি বৈজ্ঞানিক সমীক্ষা চালিয়েছিল যে মসজিদটি একটি হিন্দু মন্দিরের কাঠামোর উপর নির্মিত হয়েছিল কিনা।

হিন্দু আবেদনকারীরা, ১৭ শতকের মসজিদটি একটি মন্দিরের উপর নির্মিত হয়েছিল বলে দাবি করার পরে আদালত এএসআই সমীক্ষার আদেশ দিয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

English Title: 
trace of hindu temple found in gyanvapi complex in asi survey report
News Source: 
Home Title: 

জ্ঞ্যানবাপীর নীচে সত্যি ছিল হিন্দু মন্দির! প্রত্নতাত্ত্বিক সমীক্ষায় উঠে এল বড় তথ্য

Gyanvapi Mosque Case: জ্ঞ্যানবাপীর নীচে সত্যি ছিল হিন্দু মন্দির! প্রত্নতাত্ত্বিক সমীক্ষায় উঠে এল বড় তথ্য
Yes
Is Blog?: 
No
Section: