India Welcomes South African Cheetahs: গোয়ালিয়রের এয়ারফোর্স স্টেশনে ১২ আফ্রিকান চিতা! হঠাৎ কোথা থেকে এল, কেনই-বা?

Kuno National Park Welcomes South African Cheetahs: এসে গেল আরও ১২টি চিতা। এটি চিতার দ্বিতীয় দল। এবারে চিতাগুলিকে গোয়ালিয়রের এয়ার ফোর্স স্টেশনে নামিয়ে কুনো ন্যাশনাল পার্কে নিয়ে যাওয়া হয়েছে। সাউথ আফ্রিকার জোহানেসবার্গ থেকে আনা হয়েছে চিতাগুলিকে।

Updated By: Feb 18, 2023, 04:41 PM IST
India Welcomes South African Cheetahs: গোয়ালিয়রের এয়ারফোর্স স্টেশনে ১২ আফ্রিকান চিতা! হঠাৎ কোথা থেকে এল, কেনই-বা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শনিবারই দেশে এসে গেল আরও ১২টি চিতা। এটি চিতার দ্বিতীয় দল। চিতাগুলিকে গোয়ালিয়রের এয়ার ফোর্স স্টেশনে নামিয়ে কুনো ন্যাশনাল পার্কে নিয়ে যাওয়া হয়েছে। সাউথ আফ্রিকার জোহানেসবার্গ থেকে চিতাগুলিকে উড়িয়ে আনা হয়েছে। এই ১২টির মধ্যে ৫টি স্ত্রী-চিতা। আগামী ২০ ফেব্রুয়ারি চিতাগুলিকে পাকাপাকি ভাবে কুনোর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। 

আরও পড়ুন: Wedding Card Case: বোনের বিয়ের কার্ডে ভাইয়ের 'বিশেষ কেরামতি'! হল হাজতবাস

ভারতের বিভিন্ন জঙ্গলে চিতার সংখ্যা বাড়াতে উদ্যোগী হয়েছে নরেন্দ্র মোদী সরকার। সেই উদ্যোগেরই অংশ হিসেবে গত বছর এল এই ১২টি চিতা। এর আগে আটটি চিতাকে নামিবিয়া থেকে এ দেশে উড়িয়ে আনা হয়েছে। সেগুলিকে মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে  ছেড়েও দেওয়া হয়েছে। ভারতের বিভিন্ন জাতীয় উদ্যানে সেগুলিকে রেখে ভারতেও চিতার সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়িত করতেই দক্ষিণ আফ্রিকার সঙ্গে চুক্তি করল ভারত। 

আরও পড়ুন: Karnataka Congress Leaders: বিজেপিকে 'বোকা বানাতে' নয়া কায়দা, কানে ফুল গুঁজে বিধানসভায় কংগ্রেস নেতারা

আগামী এক দশকে দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে চিতা আনার জন্য প্রয়োজনীয় চুক্তি করা হয়েছে। এ নিয়ে মৌ স্বাক্ষরিত হয়েছে বলেও জানা গিয়েছে। ১৯৫২ সালেই চিতাকে ভারতে অবলুপ্ত প্রাণী হিসেবে ঘোষণা করা হয়েছিল। তারপর ৭০ বছর ধরে এই প্রাণীটির আর দেখা মেলেনি ভারতের জঙ্গলগুলিতে। তার পরই ভারতে চিতা ফেরানোর জন্য ‘অ্যাকশন প্ল্যান ফর রি-ইন্ট্রোডাকশন অব চিতা’ প্রকল্পের ভাবনা-চিন্তা করা হয়। এরই অংশ হিসেবে ২০২২ সালে ৮টি চিতা নামিবিয়া থেকে আনা হয়েছিল। এবার আবার ১২টি চিতা এ দেশে আনা হল। এর জেরে ৭০ বছর পরে ভারতের জঙ্গলে ফিরল চিতা!

আফ্রিকান পরিবেশ মন্ত্রকের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছিল-- প্রথম দফায় চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই দক্ষিণ আফ্রিকা থেকে ১২টি চিতা ভারতে পাঠানো হবে। আর এভাবে প্রতি বছরই ১২টি করে চিতা ভারতে পাঠানো হবে বলে আফ্রিকার পরিবেশ মন্ত্রক  জানিয়েছিল। আগামী ৮-১০ বছর ধরে এরকম ভাবেই চলতে থাকবে। এই সময়-পর্বে ভারতের জঙ্গলগুলি চিতার স্বাভাবিক আবাসস্থল হিসেবে গড়ে ওঠে কি না সেটাই দেখা হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.