মেড ইন ইন্ডিয়া রেল ইঞ্জিন ছোটার জন্য তৈরি! ১৬০ কিমি প্রতি ঘণ্টা হবে সর্বোচ্চ গতি

এখন প্রশ্ন হচ্ছে, এত দ্রুত গতিতে চলার মতো ট্র্যাক কি ভারতে রয়েছে? 

Updated By: Oct 3, 2020, 04:40 PM IST
মেড ইন ইন্ডিয়া রেল ইঞ্জিন ছোটার জন্য তৈরি! ১৬০ কিমি প্রতি ঘণ্টা হবে সর্বোচ্চ গতি

নিজস্ব প্রতিবেদন- যাত্রীবাহী ট্রেনের গতি আরও বাড়াতে চাইছে ভারতীয় রেল। আর সেই উদ্দেশ্য বাস্তবায়িত করতে তৈরি হল মেড ইন ইন্ডিয়া ইঞ্জিন। জানা যাচ্ছে, দেশে তৈরি এই রেল ইঞ্জিন দিল্লি থেকে কলকাতা এবং দিল্লি থেকে মুম্বই রুটে চলবে। যদিও রুটের ব্যাপারে আগেই জানিয়েছিল রেল কর্তৃপক্ষ। এবার জানানো হয়েছে, দুটি মেড ইন ইন্ডিয়া রেল ইঞ্জিন ট্র্যাকে দৌড়ানোর জন্য প্রস্তুত। WAP-5 প্যাসেঞ্জার ইলেকট্রিক লোকোমোটিভ ইঞ্জিন এরোডায়নামিক ডিজাইনে তৈরি। চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসে তৈরি হয়েছে এই দুটি অত্যাধুনিক রেল ইঞ্জিন।

রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, এই অত্যাধুনিক ইঞ্জিনসহ ট্রেন ঘন্টায় সর্বোচ্চ ১৬০ কিমি গতিবেগে দৌড়তে পারবে। এখন প্রশ্ন হচ্ছে, এত দ্রুত গতিতে চলার মতো ট্র্যাক কি ভারতে রয়েছে? রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, যে দুটি রুটে এই ইঞ্জিন দৌড়বে সেগুলিতে ডেডিকেটেড ফ্রন্ট করিডোর নির্মাণ করা হবে। যাতে দ্রুত গতিতে এই ইঞ্জিন ছোটার মতো জায়গা পায়। রেল জানাচ্ছে, ২০২২২ সালের মার্চের মধ্যে দিল্লি-কলকাতা, দিল্লী-মুম্বই রুটে ডেডিকেটেড ফ্রন্ট করিডোর তৈরীর কাজ শেষ হয়ে যাবে। তারপরই এই দুটি রুটে মেড ইন ইন্ডিয়া ইঞ্জিন ট্রেন ছুটতে পারবে।

আরও পড়ুন-  ভিডিয়ো: স্টিয়ারিং প্রিয়াঙ্কার হাতে, রাহুলকে নিয়ে হাথরসে রওনা বোনের

ছহাজার হর্সপাওয়ার ক্ষমতা সম্পন্ন এই রেল ইঞ্জিন ঘন্টায় সর্বোচ্চ ১৬০ কিমি গতিবেগে ছুটতে পারবে। এছাড়া এই ইঞ্জিন সমেত যে ট্রেন চলবে তাতে ডিজেল চালিত জেনারেটর ভ্যান থাকার সম্ভাবনা কম। রেল চাইছে, যাতে কোনওভাবে ট্রেনের প্যান্ট্রি কারে নতুন কোনও পদ্ধতিতে বিদ্যুত্ শক্তির যোগান দেওয়া যায়! এই ইঞ্জিনে কান ফাটানো শব্দ হবে না। এমনকী ইঞ্জিন তৈরি করা হয়েছে ইকো ফ্রেন্ডলি হিসাবে। অর্থাত্, পরিবেশ দূষণ যাতে না হয় সেই কথা মাথায় রেখে। 

.