Union Budget 2023-24 India: তারিখ, সময়, প্রত্যাশা! কখন কোথায় লাইভ দেখবেন বাজেট বক্তৃতা?

গত কয়েক বছরে, অর্থমন্ত্রী সীতারামন বেশ কয়েকটি দীর্ঘ বাজেট বক্তৃতা দিয়েছেন। তিনি ২০১৯ সালের বাজেট বক্তৃতার সময় ভারতীয় ইতিহাসে দীর্ঘতম বক্তৃতা দিয়েছিলেন, যা দুই ঘন্টা এবং ১৫ মিনিট চলেছিল। ২০২০ সালে, তিনি প্রায় ১৬২ মিনিট বক্তৃতা দিয়ে তার নিজের রেকর্ডটি ভেঙেছিলেন।

Updated By: Jan 13, 2023, 02:58 PM IST
Union Budget 2023-24 India: তারিখ, সময়, প্রত্যাশা! কখন কোথায় লাইভ দেখবেন বাজেট বক্তৃতা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সংসদের বাজেট অধিবেশন ৩১ জানুয়ারি শুরু হতে চলেছে এবং বিরতি দিয়ে ছয় এপ্রিল শেষ হবে বলে মনে করা হচ্ছে। অধিবেশন শুরু করতে সংসদের সেন্ট্রাল হলে লোকসভা এবং রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। গত বছরের জুলাইয়ে এই পদে বসার পরে রাষ্ট্রপতি মুর্মু সংসদের দুই কক্ষে তার প্রথম ভাষণ দেবেন। বাজেট অধিবেশনের প্রথম দিনে উভয় কক্ষে অর্থনৈতিক সমীক্ষাও পেশ করা হবে।

কেন্দ্রীয় বাজেট ২০২৩ তারিখ ও সময়

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি বুধবার ২০২৩ সালের বাজেট পেশ করতে প্রস্তুত। বাজেট পেশের লাইভ স্ট্রিমিং ১ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ১১টায় শুরু হবে। বাজেট উপস্থাপনা লাইভ দেখার জন্য দর্শকদের কাছে স্ট্রিম থেকে বেছে নেওয়ার জন্য অনেকগুলি বিকল্প থাকবে।

কেন্দ্রীয় বাজেট ২০২৩ কখন এবং কোথায় দেখতে হবে

দর্শকরা লোকসভা টিভি, রাজ্যসভা টিভি, ডিডি নিউজ এবং নিউজ চ্যানেলগুলিতে বাজেট পেশের লাইভ স্ট্রিমিং দেখতে পারেন। অনলাইনেও অর্থমন্ত্রীর লাইভ ভাষণ দেখা যাবে।

এছাড়াও, কেন্দ্রীয় বাজেটের লাইভ স্ট্রিম করতে লোকসভা এবং সংসদ টিভি (সরকারি সংসদ চ্যানেল) এর অফিসিয়াল ইউটিউব এবং ট্যুইটার চ্যানেলগুলিতেও যেতে পারেন। জাতীয় সম্প্রচারক দূরদর্শন বাজেট বক্তৃতা সম্প্রচার করবে।

কেন্দ্রীয় বাজেট 2023: সংসদের বাজেট অধিবেশন

অনুমান করা হচ্ছে যে বাজেট অধিবেশন ১০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বটি ৬ মার্চ শুরু হবে এবং ৬ এপ্রিল একটি বিরতির পরে শেষ হবে যার মধ্যে স্থায়ী কমিটিগুলি বিভিন্ন মন্ত্রকের অনুদানের অনুরোধগুলি বিশ্লেষণ করবে বলে আশা করা হচ্ছে। কেন্দ্রীয় বাজেট বিবেচনার জন্য এগিয়ে যাওয়ার আগে বাজেট অধিবেশনের প্রথমার্ধে রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ প্রস্তাবের উপর দুটি হাউস বিশদভাবে আলোচনা করে।

আরও পড়ুন: Sri Ram Sena Cotroversy: এবার প্রত্যেক হিন্দুঘরে 'রাখতে হবে' তলোয়ার, নিদান দিলেন এই নেতা

কেন্দ্রীয় বাজেট ২০২৩: এফএম নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করবেন

আশা করা হচ্ছে যে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি সকাল ১১ টায় কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করবেন। গত কয়েক বছরে, অর্থমন্ত্রী সীতারামন বেশ কয়েকটি দীর্ঘ বাজেট বক্তৃতা দিয়েছেন। তিনি ২০১৯ সালের বাজেট বক্তৃতার সময় ভারতীয় ইতিহাসে দীর্ঘতম বক্তৃতা দিয়েছিলেন, যা দুই ঘন্টা এবং ১৫ মিনিট চলেছিল। ২০২০ সালে, তিনি প্রায় ১৬২ মিনিট বক্তৃতা দিয়ে তার নিজের রেকর্ডটি ভেঙেছিলেন।

আরও পড়ুন: Viral: হবে ভ্যালেন্টাইন্স ডে-র পার্টি! কোচিং ক্লাসে সঙ্গি খোঁজার নোটিস শিক্ষার্থীদের, এরপর...

ইউনিয়ন বাজেট ২০২৩ থেকে প্রত্যাশা: বেতনভোগী শ্রেণী কী প্রত্যাশা করছে?

আয়করদাতারা, বিশেষ করে বেতনভোগী শ্রেণি, অর্থমন্ত্রীর কাছ থেকে সামগ্রিক ট্যাক্স ব্র্যাকেট বাড়ানোর এবং আয়কর স্ল্যাবগুলিতে কর-সম্পর্কিত ত্রাণ বা পরিবর্তনের জন্য আশা রয়েছে। একটি গুরুত্বপূর্ণ বিষয় যা সাধারণ মানুষ কেন্দ্রীয় বাজেট ২০২৩ উপস্থাপনের সময় সীতারামনের কাছ থেকে শোনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করবে তা হল আয়কর স্ল্যাবগুলির পরিবর্তন সম্পর্কিত ঘোষণা, যা তাদের আয়ের উপর সরাসরি প্রভাব ফেলে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.