গর্ভপাতের সময়সীমা বাড়ছে আরও ৪ সপ্তাহ, বাজেট অধিবেশন আসছে আইন সংশোধনী বিল

গর্ভপাতের সময়সীমা ৪ সাপ্তাহ বাড়ানো হলেও তার জন্য ২ জন চিকিত্সকের অনুমতি লাগবে

Updated By: Jan 29, 2020, 03:53 PM IST
গর্ভপাতের সময়সীমা বাড়ছে আরও ৪ সপ্তাহ, বাজেট অধিবেশন আসছে আইন সংশোধনী বিল

নিজস্ব প্রতিবেদন: মেডিক্যাল টারমিনেশন অব প্রেগন্যানসি(অ্যামেন্ডমেন্ট) বিলে সবুজ সংকেত দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বিলটি পাস হলে গর্ভপাতের ক্ষেত্রে সর্বোচ্চ সময়সীমা আরও ৪ সপ্তাহ বাড়বে।

আরও পড়ুন-বিজেপিতে সাইনা নেহওয়াল! গেরুয়া প্রচারে দেশের অন্যতম সেরা ব্যাডমিন্টন তারকা

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক শেষে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, বিলটি পাস হলে সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে মহিলাদের মতামত আরও গুরুত্ব পাবে।

কী রয়েছে এই বিলে! পুরনো আইন অনুযায়ী গর্ভপাতের ক্ষেত্রে সর্বোচ্চ সময়সীমা ছিল ২০ সপ্তাহ। এবার আঈইন সংশোধন করা হলে সেই সময়সীমা গিয়ে দাঁড়াবে ২৪ সপ্তাহ। প্রসঙ্গত, গর্ভস্থ সন্তানের কোনও গুরুতর বিকৃতি বা অসুস্থতা ধরা পড়লে ২০ সপ্তাহের পর গর্ভপাত করা যেত না। এবার সেই সমস্যা মিটবে।

আরও পড়ুন-দিল্লিতে জোর ধাক্কা বিজেপি শিবিরে, অনুরাগ-প্রবেশকে নির্বাচনী প্রচার থেকে সরাতে নির্দেশ কমিশনের

জাভড়েকর জানিয়েছেন, গর্ভপাতের সময়সীমা ৪ সাপ্তাহ বাড়ানো হলেও তার জন্য ২ জন চিকিত্সকের অনুমতি লাগবে। এর মধ্যে একজনকে সরকারি চিকিত্সক হতে হবে।  গর্ভপাতের সময়সীমা বাড়ানোর জন্য দেশের একাধিক মহিলা সংগঠন, চিকিত্সক ও আদালতের পক্ষ থেকেও দাবি তোলা হচ্ছিল। এমনটাই দাবি কেন্দ্রীয় মন্ত্রীর। সময়সীমা বাড়ানোর ফলে ধর্ষণের শিকার মহিলারা, কুমারী মা ও অসুস্থ সন্তানের মা-রা বিশেষ উপকৃত হবেন বলে মনে করছেন কেন্দ্রীয় মন্ত্রী।

উল্লেখ্য, মেডিক্যাল প্রেগন্যান্সি অ্যাক্ট পাস হয় ১৯৭১ সালে। সেই আইনে সংশোধনী বিলটি পেশ করা হবে এই বাজেট অধিবেশনে।

.