ধ্যান চাঁদকে মরণোত্তর ভারতরত্ন দেওয়ার সুপারিশ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ভারতরত্ন পুরস্কারের জন্য কিংবদন্তী হকি খেলোয়াড় ধ্যান চাঁদের নাম সুপারিশ করল। আজ লোকসভায় এই কথা জানালেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজ্জু। বহুদিন ধরেই হকির জাদুকরকে মরণোত্তর ভারতরত্ন দেওয়ার প্রস্তাব উঠছিল বিভিন্ন মহল থেকেই। আজ সেই প্রস্তাবগুলির সঙ্গে গলা মেলাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকও।

Updated By: Aug 12, 2014, 02:15 PM IST
ধ্যান চাঁদকে মরণোত্তর ভারতরত্ন দেওয়ার সুপারিশ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

নতুন দিল্লি: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ভারতরত্ন পুরস্কারের জন্য কিংবদন্তী হকি খেলোয়াড় ধ্যান চাঁদের নাম সুপারিশ করল। আজ লোকসভায় এই কথা জানালেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজ্জু। বহুদিন ধরেই হকির জাদুকরকে মরণোত্তর ভারতরত্ন দেওয়ার প্রস্তাব উঠছিল বিভিন্ন মহল থেকেই। আজ সেই প্রস্তাবগুলির সঙ্গে গলা মেলাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকও।

সাধারণত প্রধানমন্ত্রী ভারতের রাষ্ট্রপতির কাছে ভারতরত্ন পুরস্কারের জন্য বিভিন্ন নামের সুপারিশ পাঠান। যদিও এই পুরস্কারের জন্য আনুষ্ঠনিক কোনও সুপারিশের প্রয়োজন হয়  না।

গতবছর ভারতরত্ন পুরস্কার প্রাপকের তালিকায় ধ্যান চাঁদের নাম বারবার উঠে আসলেও শেষ পর্যন্ত এই পুরস্কার পান সচিন তেন্ডুলকর। সেই নিয়ে বিতর্কও কম হয়নি।

২০১৩ সালে কেন্দ্রীয় ক্রীড়া দফতর ভারতের সর্বোচ্চ নাগরিক পুরস্কারের জন্য ধ্যান চাঁদের নাম সুপারিশ করে। কিন্তু গত বছর নভেম্বরে সচিন সব ধরণের ক্রিকেট থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত নেওয়ার পর ব্যাকফুটে চলে যান কিংবদন্তী ধ্যান চাঁদ। তদানীন্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং নিজে ভারতরত্নের জন্য সচিনের নাম সুপারিশ করেন।

পৃথিবীর সর্বকালের সেরা হকি খেলোয়াড় ১৯২৮, ১৯৩২ ও ১৯৩৬ সালে অলিম্পিকে হকিতে ভারতের সোনা জয়ের মূল কারিগর ছিলেন ধ্যান চাঁদ।

 

 

.