UP: নির্যাতিত বাঙালি হিন্দু উদ্বাস্তুদের ঘর, চাষ জমি দেওয়ার ঘোষণা Yogi-র

উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, ১৯৬০ সালের পুনর্বাসন আইনের আওতায় আশ্রয় ও জীবিকার ব্যবস্থা করে দেওয়া হচ্ছে।

Updated By: Nov 11, 2021, 10:40 PM IST
UP: নির্যাতিত বাঙালি হিন্দু উদ্বাস্তুদের ঘর, চাষ জমি দেওয়ার ঘোষণা Yogi-র

নিজস্ব প্রতিবেদন: ১৯৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে সব খুঁইয়ে এপারে চলে এসেছেন হিন্দু বাঙালিরা। উত্তরপ্রদেশে এমন বহু পরিবার রয়েছেন। সেই সব পরিবারের জন্য পুনর্বাসনের ব্যবস্থা করার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশের মন্ত্রিসভার বৈঠকে ঠিক হয়েছে, কানপুরের দেহাত জেলায় ১২১.৪১ একর জমিতে আশ্রয়ের বন্দোবস্ত করা হবে ৬৩টি হিন্দু বাঙালি পরিবারের। 

জানা গিয়েছে, প্রতিটি পরিবারকে চাষের জন্য ২ একর জমি দেওয়া হবে। থাকার জন্য ২০০ বর্গফুট জমি ৩০ বছরের জন্য ১ টাকায় লিজ পাবে পরিবারগুলি। তা দু'বার ৩০ বছর করে বর্ধিত করা যাবে। পাশাপাশি মুখ্যমন্ত্রী আবাস যোজনার আওতায় পরিবারগুলিকে ঘর নির্মাণের জন্য ১.২ লক্ষ টাকা করে দেবে সরকার। একশো দিনের কাজে ভূমি সংস্কার ও সেচের বন্দোবস্ত করা হবে। 

উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, ১৯৬০ সালের পুনর্বাসন আইনের আওতায় আশ্রয় ও জীবিকার ব্যবস্থা করে দেওয়া হচ্ছে। মোট ৬৫ পরিবারকে মেরঠের কারখানায় কাজ দেওয়া হয়েছিল। ১৯৮৪ সালে তা বন্ধ হয়ে যায়। এখন রয়েছে ৬৩টি পরিবার। ওই পরিবারগুলির পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন যোগী আদিত্যনাথ। 

আরও পড়ুন- Yogi সরকারের বড় সিদ্ধান্ত! বিবাহিত কন্যারা করতে পারবেন চাকরির আবেদন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.