UP Lok Sabha Election 2024 Results: বিজেপিশাসিত রাজ্যে ২ লক্ষেরও ভোট বেশি নোটায়! নয়া রেকর্ড....

নান অব দ্য অ্যাবভ। সংক্ষেপে, নোটা। ২০১৩ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে এই নোটা চালু করে নির্বাচন কমিশন। কোনও কেন্দ্রে যদি কোনও প্রার্থীকেই পছন্দ না হয়, তাহলে নোটায় ভোট দিতে পারেন ভোটারা। কিন্তু কোনও কেন্দ্রে যদি মোটে ভোটের পঞ্চাশ শতাংশই যদি নোটায় পড়ে, তাহলে পুননির্বাচনের নিয়ম রয়েছে।

Updated By: Jun 4, 2024, 05:04 PM IST
UP Lok Sabha Election 2024 Results: বিজেপিশাসিত রাজ্যে ২ লক্ষেরও ভোট বেশি নোটায়! নয়া রেকর্ড....

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: লোকসভা ভোটে নয়া রেকর্ড। নোটায় ভোট পড়ল ২ লক্ষেরও বেশি! কেন? নোটায় ভোট দেওয়ার জন্য রীতিমতো প্রচার চালিয়েছিল কংগ্রেস। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের ইন্ডোরে।

আরও পড়ুন:  Rahul Gandhi wins Rae Bareli: মাকে 'হারিয়ে' রায়বরেলিতে রেকর্ড ৪ লাখ ভোটে জয়ী রাহুল!

ঘটনাটি ঠিক কী? ৩ দশক পার। ১৯৮৯ সালের পর মধ্য়প্রদেশের ইন্ডোর লোকসভা কেন্দ্রে আর জিততে পারেনি কংগ্রেস। তবে প্রার্থী দিতে পারেনি, এমনটা ঘটেনি কখনও। এবার ইন্দোরে কংগ্রেস প্রার্থী ছিলেন অক্ষয়কান্তি বম। নির্দিষ্ট সময়ে মনোনয়নও জমা দিয়েছিলেন তিনি, কিন্তু পরে প্রত্যাহার করে নেন।

এদিকে মনোয়ন প্রত্যাহারের পর, অক্ষয়কান্তিকে বিজেপিতে যোগ দেওয়ার আহ্বান জানান ইন্দোরের বিধায়ক কৈলাস বিডয়বর্গীয়। সেই আহ্বানে প্রাক্তন কংগ্রেস প্রার্থী সাড়াও দিয়েছেন খবর। ইন্দোর কংগ্রেসের 'বিকল্প' প্রার্থী হতে চেয়ে আদালতে দ্বারস্থ হয়েছিলেন মোতি সিং। কিন্তু সেই আবেদন যথন খারিজ হয়ে যায়, তখন বিজেপিকে রুখতে 'নোটা'কে রাহুল-সোনিয়া দল।

১৩ মে চতুর্থ দফায় ভোট হয়েছিল ইন্দোরে। এদিন ফলপ্রকাশের পর দেখা গেল, ১১ লক্ষ ৭৫ হাজার ৯২ ভোটে জিতেছেন বিজেপি প্রার্থী শঙ্কর লালওয়ানি। আর নোটা ভোট পড়েছে ২ লক্ষ ১০ হাজার! মধ্য়প্রদেশ তো বটে, গোটা দেশে আগে হয়নি আগে।

কী এই নোটা? নান অব দ্য অ্যাবভ। সংক্ষেপে, নোটা। ২০১৩ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে এই নোটা চালু করে নির্বাচন কমিশন। কোনও কেন্দ্রে যদি কোনও প্রার্থীকেই পছন্দ না হয়, তাহলে নোটায় ভোট দিতে পারেন ভোটারা। কিন্তু কোনও কেন্দ্রে যদি মোটে ভোটের পঞ্চাশ শতাংশই যদি নোটায় পড়ে, তাহলে পুননির্বাচনের নিয়ম রয়েছে।

আরও পড়ুন:  UP Lok Sabha Election 2024 Results: উত্তরপ্রদেশে উঠে আসছে সপা-কংগ্রেস, কাজ করেনি রামমন্দির-সহ এইসব ফ্যাক্টর

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.