ইরান থেকে তেল কিনলেই নিষেধাজ্ঞা, ট্রাম্প প্রশাসনের হুমকিতে ফের বাড়ছে তেলের দাম!

ট্রাম্প প্রশাসন হুঁশিয়ারি দিয়েছে ইরান থেকে থেকে ‌যেসব দেশ অপরিশোধিত তেল কেনে তাদের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হবে। নভেম্বরের পর থেকে লাগু হবে ওই নিষেধাজ্ঞা

Updated By: Jun 27, 2018, 11:03 AM IST
ইরান থেকে তেল কিনলেই নিষেধাজ্ঞা, ট্রাম্প প্রশাসনের হুমকিতে ফের বাড়ছে তেলের দাম!

নিজস্ব প্রতিবেদন: ভারতে তেলে দাম আকাশ ছুঁয়েছে। সরকারের ‌যুক্তি, আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মেলাতে গিয়ে পেট্রোল ও ডিজেলের দাম কম করা ‌যাচ্ছে না। এরকম এক অবস্থায় ফের চাপ আসতে পারে তেলের দামের ওপরে। কারণ নতুন এক মার্কিন হুঁশিয়ারি।

মঙ্গলবার ট্রাম্প প্রশাসন হুঁশিয়ারি দিয়েছে ইরান থেকে থেকে ‌যেসব দেশ অপরিশোধিত তেল কেনে তাদের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হবে। নভেম্বরের পর থেকে লাগু হবে ওই নিষেধাজ্ঞা। ইরান থেকে বিপুল পরিমাণ অপরিশোধিত তেল কেনে ভারত। ফলে চাপ আসাছে ভারতের ওপরেও। চিনও এর বাইরে থাকতে পারবে না।

গত মে মাসে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি নিয়ে ইরানের সঙ্গে সংঘাত চরমে ওঠে মার্কিন ‌যুক্তরাষ্ট্রের। তার পরই ইরানের ওপরে একাধিক নিষেধাজ্ঞা জারি করে মার্কিন ‌যুক্তরাষ্ট্র। আগামী ৬ অগাস্ট ওইসব নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। এর মধ্যে রয়েছে তেলের ওপরে নিষেধাজ্ঞাও। নভেম্বরের পর থেকে শুরু হচ্ছে তা লাগু হচ্ছে তেলের ওপরে।

অারও পড়ুন-ফিরল মেসি ম্যাজিক, রোহোর দুরন্ত গোলে নকআউট প‌র্যায়ে আর্জেন্টিনা

ভারত বিদেশের ‌যেসব দেশ থেকে অপরিশোধিত তেল আমদানি করে তার শীর্ষে রয়েছে ইরাক। এর পরেই রয়েছে সৌদি আরব ও ইরান। ২০১৭ সালের এপ্রিল থেকে ২০১৮ জানুয়ারি প‌র্যন্ত ভারত ইরান থেকে ১৮.৪ মিলিয়ন টন অপরিশোধিত তেল আমদানি করেছে। ফলে মার্কিন নিষেধাজ্ঞায় স্পষ্টতই বিপাকে পড়তে চলেছে ভারত।

আরও পড়ুন-‘ঈশ্বরের হাত ছিল’! জয়ের পর আবেগতাড়িত মেসি

গত মে মাসে ভারত জানিয়েছিল মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও ইরান থেকে তেল আমদানির ক্ষেত্রে ভারতের কোনও অসুবিধা হবে না। তবে ইয়োরোপের দেশগুলির উপরে ‌যদি নিষেধাজ্ঞা জারি করা হয় তাহলে সমস্যা হতে পারে। বুধবার ইয়োরোপীয় দেশগুলোকে নিষেধাজ্ঞার কথা জানিয়ে দিয়েছে মার্কিন প্রশাসন। ফলে বিপাকে পড়তে পারে ভারত।

.