দশম-দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় সিসিটিভি-কোড দেওয়া উত্তরপত্র, মোতায়েন এসটিএফ

এবার রাজ্যে দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় বসছেন ৫৮,০৬,৯২২ জন পরীক্ষার্থী

Updated By: Feb 7, 2019, 03:33 PM IST
দশম-দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় সিসিটিভি-কোড দেওয়া উত্তরপত্র, মোতায়েন এসটিএফ

নিজস্ব প্রতিবেদন: পরীক্ষা নাকি নির্বাচন! নিরাপত্তার বহর জানলে তাজ্জব হতে হবে, উত্তরপ্রদেশে দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় এবার নজিরবিহীন নিরাপত্তা ব্যাবস্থা করা হচ্ছে। উদ্দেশ্য একটাই টোকাটুকি ঠেকানো।

আরও পড়ুন-ভোটের মুখে স্বস্তি মোদী সরকারের! সুদ কমালো RBI

উত্তরপ্রদেশে এবার দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য ইতিমধ্যেই ৪.৩৭ কোটি উত্তরপত্র ছাপা হয়েছে। ওইসব উত্তরপত্রে দেওয়া হয়েছে বিশেষ কোড। রাজ্য বোর্ড সচিব নীনা শ্রীবাস্তব সংবাদমাধ্যমে জানিয়েছেন, জালিয়াতি বিহীন পরীক্ষা চালু করতে সব ব্যবস্থাই পাকা। পরীক্ষা কেন্দ্র বসানো হচ্ছে সিসিটিভি ও ভয়েস রেকর্ডিংয়ের ব্যবস্থা। এছাড়াও পরীক্ষা কেন্দ্রে যে কোনও অশান্তি রুখতে স্পেশাল টাস্ক ফোর্স তৈরি রাখা হচ্ছে।

পরীক্ষায় উত্তরপত্রের প্রতিটি পাতায় ওই কোড থাকবে, পাশাপাশি সেখানে পরীক্ষার্থীকে নিজের নাম লিখতে হবে। ফলে উত্তরপত্র বদলের কোনও সম্ভাবনা থাকবে না বলে মনে করছেন নীনা শ্রীবাস্তব। শনিবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে রাজ্যের জেলা শাসকদের নির্দেশ দিয়েছেন যেন তারা কপি-মাফিয়াদদের সম্পর্কে সতর্ক থাকেন। এর জন্য তৈরি থাকবে এসটিএফ।

আরও পড়ুন-'সব ঠিক থাকলে বাংলায় ল্যান্ডস্লাইড হবে', হুঙ্কার শিবরাজের

উল্লেখ্য, এবার রাজ্যে ৮৩৫৪টি কেন্দ্রে ওই পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে ১৩১৪টি কেন্দ্রকে সংবেদনশীল হিসেবে চিহ্নিত করা হয়েছে। ৪৪৮টি কেন্দ্রকে অতিসংবেদশশীল বলে মনে করা হচ্ছে। অতীতে ওইসব কেন্দ্রে পরীক্ষা চলাকালীন গোলমালের রেকর্ড বিচার করেই এভাবে চিহ্নিত করা হয়েছে। পরীক্ষা তদারকির জন্য থাকবেন ২.৫০ লাখ পর্যবেক্ষক।

এবার রাজ্যে দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় বসছেন ৫৮,০৬,৯২২ জন পরীক্ষার্থী। মাধ্যমিক স্তরে পরীক্ষা দিচ্ছেন ৩১,৯৫,৬০৩ পরীক্ষার্থী ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসছেন ২৬,১১,৩১৯ পরীক্ষার্থী।

.