দেবী পক্ষ! দেশের প্রথম মহিলা পাইলট হিসাবে যুদ্ধ বিমান রাফাল ওড়াবেন শিবাঙ্গী সিং

আপাতত অপারেশনাল হিসাবে শিবাঙ্গীকে রাফালের পাইলটদের তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। 

Updated By: Sep 24, 2020, 06:11 PM IST
দেবী পক্ষ! দেশের প্রথম মহিলা পাইলট হিসাবে যুদ্ধ বিমান রাফাল ওড়াবেন শিবাঙ্গী সিং

নিজস্ব প্রতিবেদন- সাহস আর ইচ্ছে থাকলই হয়। সেটা প্রমাণ করলেন  ফ্লাইট লেফটেন‌্যান্ট শিবাঙ্গী সিং। সোমবারই জানা গিয়েছিল, যুদ্ধ বিমান রাফাল ওড়াবেন যে পাইলটরা তাঁদের মধ্যে একজন মহিলাও রয়েছেন। তবে সেদিন নাম প্রকাশ করা হয়নি। এদিন জানা গেল, প্রথম মহিলা পাইলট হিসাবে রাফাল ওড়াবেন বারাণসীর শিবাঙ্গী সিং। আম্বালার গোল্ডেন অ‌্যারোজ-এর ১৭ নম্বর স্কোয়াড্রন-এর সদস‌্য হিসাবে নিযুক্ত করা হয়েছে তাঁকে। তবে জানা যাচ্ছে, আপাতত অপারেশনাল হিসাবে শিবাঙ্গীকে রাফালের পাইলটদের তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। 

‘কার্গিল গার্ল’ হিসাবে একটা সময় দেশের মানুষের কাছে পরিচিত মুখ হয়েছিলেন গুঞ্জন সাক্সেনা। ছোট থেকেই তাঁর আকাশো ওড়ার সখ। আর সেই সখ তিনি শুধু পূরণই করেননি, আরও অনেক মেয়েকে পথও দেখিয়েছেন। এবার একইভাবে দেশের মেয়েদের কাছে অনুপ্রেরণা হয়ে উঠবেন শিবাঙ্গী সিং। এর আগে যুদ্ধবিমান মিগ-২১ বাইসনের দায়িত্বে ছিলেন তিনি। মিগ-২১ বাইসনের সঙ্গে রাফালের প্রযুক্তিগত পার্থক্য অনেক। মিগ-এর থেকে অনেকটাই উন্নত রাফাল। আর তাই রাফাল আকাশে ওড়ানো বড় চ্যালেঞ্জ হবে শিবাঙ্গীর জন্য। এর আগে তিনি রাজস্থানের এয়ারবেস-এ ছিলেন। জানা গিয়েছে, উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের সঙ্গেও কাজ করেছেন শিবাঙ্গী।

আরও পড়ুন-  দেশের প্রথম বুলেট ট্রেন ছুটবে দিনকয়েকের মধ্যেই! টেন্ডার ডাকল সরকার

উল্লেখ্য, ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে বায়ুসেনায় যুক্ত হয়েছে পাঁচটি রাফালে যুদ্ধবিমান।আম্বালা এয়ারবেস-এ সর্বধর্ম পুজোর মাধ্যমে সেগুলিকে স্বাগত জানিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। আম্বালায় রাফাল ছাড়াও সুখোইয়ের মতো অত্যাধুনিক ফাইটার জেট রয়েছে। রাফাল আসার পর থেকে আম্বালা এয়ারবেস-এর নিরাপত্তা দ্বিগুণ করা হয়েছে। এমনিতেও আম্বালা এয়ারবেস কড়া নিরাপত্তার মুড়ে রাখা হয়। 

.