সম্পত্তি হাতছাড়া হওয়ার ভয়ে দেশে ফিরতে চান বিজয় মালিয়া!

উল্লেখ্য, কিংফিশার এয়ারলাইন্সকে বাঁচাতে বিভিন্ন ব্যাঙ্ক থেকে প্রায় ৯৯৯০ কোটি টাকার ঋণ নেন বিজয় মালিয়া। ডেবিট রিকভারি ট্রাইবুন্যাল নয়া নির্দেশ অনুযায়ী ইতিমধ্যে ১১.৫ শতাংশ সুদ-সহ আরও ৬,২০৩ কোটি টাকা মেটাতে হবে বিজয় মালিয়াকে

Updated By: Aug 28, 2018, 04:04 PM IST
সম্পত্তি হাতছাড়া হওয়ার ভয়ে দেশে ফিরতে চান বিজয় মালিয়া!
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আরও বিপাকে ঋণখেলাপিতে অভিযুক্ত বিজয় মালিয়া। দেশের সম্পত্তি হাতছাড়া হওয়ার আশঙ্কা করছেন লিকার ব্যারন। এমনকি এই দুশ্চিন্তা থেকেই তিনি দেশের ফেরার জন্যও তত্পর হচ্ছেন বলে খবর গোয়েন্দা সূত্রে। এনডিটিভি-র প্রতিবেদন অনুযায়ী, গোয়েন্দা সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, ভারতে যা সম্পত্তি রয়েছে মালিয়ার, সবটাই বাজেয়াপ্ত করেছে গোয়েন্দারা। আদালত যদি ওই বাজেয়াপ্ত সম্পত্তির উপর শিলমোহর দেয়, তা হলে ফেরার ঋণখেলাপি সংক্রান্ত নয়া নিয়ম অনুযায়ী কোনওভাবে ফেরত পাওয়া যাবে না ওই সম্পত্তি। অর্থাত্ বিজয় মালিয়ার ক্ষেত্র কার্যত সম্পত্তি বেহাত হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানান গোয়েন্দা আধিকারিক।

আরও পড়ুন- রাহুলের কাছে আরএসএসের আমন্ত্রণপত্র আসেনি, দাবি কংগ্রেসের

মালিয়াকে দেশে ফেরানোর জন্য আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্র। লন্ডন কোর্টে প্রত্যর্পণ মামলায় ভারতের জেলের করুণ পরিস্থিতি নিয়ে প্রশ্ন তোলেন কিংফিশারের মালিক। জেলে পর্যাপ্ত আলো, বাতাস না থাকার অভিযোগ তোলেন তিনি। তবে, সিবিআই এবং ইডির আইনজীবীও জানিয়ে দেন, মালিয়ার জন্য বিশেষ জেলের ব্যবস্থা করা হয়েছে। মালিয়া শারীরিক এবং মানসিকভাবে বিপর্যস্ত না হন, সে বিষয়ে আদালতে প্রতিশ্রুতি দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন- করুণানিধির পর ‘থালাপতি’ হলেন পুত্র স্টালিনই

উল্লেখ্য, কিংফিশার এয়ারলাইন্সকে বাঁচাতে বিভিন্ন ব্যাঙ্ক থেকে প্রায় ৯৯৯০ কোটি টাকার ঋণ নেন বিজয় মালিয়া। ডেবিট রিকভারি ট্রাইবুন্যাল নয়া নির্দেশ অনুযায়ী ইতিমধ্যে ১১.৫ শতাংশ সুদ-সহ আরও ৬,২০৩ কোটি টাকা মেটাতে হবে বিজয় মালিয়াকে। অর্থাত্  ৯ হাজার কোটি  মালিয়াকে দেওয়ার কথা বলা হয়েছে। গোয়েন্দা সূত্রে খবর, মালিয়ার প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

আরও পড়ুন- ভিমা কোরেগাঁও জাতি হিংসাকাণ্ডে গ্রেফতার ভরভারা রাও-সহ বিশিষ্ট সমাজকর্মীরা

মালিয়াকে দেশে প্রত্যর্পণ মামলার পরবর্তী শুনানি রয়েছে আগামী ১২ সেপ্টেম্বর। ইডির আধিকারিক জানিয়েছেন, তাদের হাতে সাক্ষ্য প্রমাণ যা রয়েছে রায় সরকারের পক্ষেই যাবে। মালিয়াকে দেশে ফেরানো যে সময়ের অপেক্ষা, তা স্পষ্ট করেন ওই আধিকারিক।

.