বান্দ্রার ঘটনা পরিকল্পিত! নভী মুম্বই থেকে গ্রেফতার স্বঘোষিত শ্রমিক নেতা

‘চল ঘর কি ওর’ (বাড়ির দিকে চল) স্লোগান দিয়ে সোশ্যাল মিডিয়ায় একের পর এক ভিডিয়ো, লেখা ও ছবি পোস্ট করেন ওই ব্যক্তি। 

Updated By: Apr 15, 2020, 01:03 PM IST
বান্দ্রার ঘটনা পরিকল্পিত! নভী মুম্বই থেকে গ্রেফতার স্বঘোষিত শ্রমিক নেতা

নিজস্ব প্রতিবেদন— “বাড়ি ফিরতে শ্রমিকরা বান্দ্রা স্টেশনে জড়ো হও”, একাধিক পোস্টের মাধ্যমে ডাক দিয়েছিলেন মুম্বইয়ের এক ব্যক্তি। শ্রমিকদের জড়ো করে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে মঙ্গলবার রাতে বিনয় দুবে নামে ওই ব্যক্তিকে গ্রেফতার করল মুম্বই পুলিস। তদন্তকারীদের মতে, তাঁর পোস্ট করা একাধিক ভিডিয়ো পর পর ভাইরাল হয়। এর পরেই মঙ্গলবার বান্দ্রা স্টেশনে বাড়ি ফেরার আশায় জমায়েত করেন কয়েক হাজার শ্রমিক। 

‘চল ঘর কি ওর’ (বাড়ির দিকে চল) স্লোগান দিয়ে সোশ্যাল মিডিয়ায় একের পর এক ভিডিয়ো, লেখা ও ছবি পোস্ট করেন ওই ব্যক্তি। ফেসবুক ও টুইটারে তা ভাইরাল হয়ে যায়। এমনই এক ভাইরাল ভিডিয়োয় দেখা যায় ওই ব্যক্তি বলছেন, “১৪ এপ্রিল লকডাউন শেষ হলেই আমার অনুরোধ বান্দ্রা থেকে ট্রেনের আয়োজন করুন উত্তরপ্রদেশ, ঝাড়খন্ড, বিহার ও পশ্চিমবঙ্গের সরকার।” লকডাউনে পরিযায়ী শ্রমিকদের পরিস্থিতি ব্যাখ্যা করে তিনি বলেন, “এখানে যা পরিস্থিতি, করোনায় মৃত্যু না হলেও খাদ্যাভাবে হবে।” এর পরেই সরকারকে হুঁশিয়ারি দেন ওই ব্যক্তি। ভিডিয়োয় তিনি বলেন, “১৪ থেকে ১৫ এপ্রিলের মধ্যে ট্রেনের আয়োজন করা না হলে আমি শ্রমিকদের হেঁটে বাড়ি ফেরার যাত্রার সূচনা করব।” 

আরও পড়ুন— কৃষি, তথ্য-প্রযুক্তি, ই-কমার্স-সহ একাধিক ক্ষেত্রে লকডাউন শিথিল, জারি নির্দেশিকা

বিনয়ের বিরুদ্ধে অভিযোগ, তাঁর ভাইরাল ভিডিয়োর মাধ্যমেই বিভ্রান্তি ছড়ায় শ্রমিকদের একাংশের মধ্যে। কিছুটা তাঁর কথা মেনেই বান্দ্রা স্টেশনে এসে মঙ্গলবার জড়ো হয় শ্রমিকরা। মুম্বইয়ের বাসিন্দা বিনয়ের উত্তর ভারতীয় মহা পঞ্চায়েত নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থা আছে। মূলত শ্রমিকদের সমস্যা নিয়ে তাঁকে বিভিন্ন ক্ষেত্রে সরব হতে দেখা গিয়েছে। করোনাভাইরাস পরিস্থিতিতে একাধিক ভিডিয়োয় তিনি উষ্কানিমূলক কথা বলেছেন বলে অভিযোগ। এর আগে বেশ কিছু ভিডিয়োয় তিনি বলেন, “হয় সবাই মিলে বাড়ির দিকে রওনা দাও নয় তো এখানে মরো।” মঙ্গলবার রাতেই তাঁকে নাভি মুম্বই থেকে গ্রেফতার করে পুলিস। মঙ্গলবার সন্ধ্যায় বান্দ্রায় জমায়েত করেন কয়েক হাজার শ্রমিক। তাদের মধ্যে প্রায় ১,০০০ জনকে গ্রেফতার করেছে মুম্বই পুলিশ।

.