কর্ণাটকে iPhone তৈরির কারখানায় বিক্ষোভ কর্মীদের; গুড়িয়ে দেওয়া হল অফিস, গাড়িতে আগুন

প্রায় ২০০০ কর্মী কাজ করেন Wistron Corporation-র নারসাপুরা প্ল্যান্টে। এদের অধিকাংশ এলাকারই বাসিন্দা। এই কারখানা থেকেই তৈরি হয় iPhone 7

Updated By: Dec 12, 2020, 04:08 PM IST
কর্ণাটকে iPhone তৈরির কারখানায় বিক্ষোভ কর্মীদের; গুড়িয়ে দেওয়া হল অফিস, গাড়িতে আগুন
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: বেঙ্গালুতে  Wistron Corporation-র iPhone তৈরি কারখানায় তুলকালাম। বেতন নিয়ে গন্ডগোলের জেরে কারখানার ভেতরে ব্যাপক ভাঙচুর চালায় কারখানার কর্মচারীরা। এনিয়ে অবশ্য তাইওয়ানের ওই কোম্পানিটি এখনও কোনও বিবৃতি দেয়নি।

আরও পড়ুন-"আমি বাড়ি যেতে চাই", জ্ঞান ফিরতেই বাড়ি যেতে চান বুদ্ধবাবু

শনিবার সকালে নারসাপুরা-র ওই কারখানার কয়েকশো কর্মী ভেতরে ঢুকে স্লোগান দিতে থাকেন। কেউ কেউ কাঠ, লোহার রড দিয়ে ভেঙে গুঁড়িয়ে দেয় কোম্পানির নাম লেখা বোর্ড, ভেতরের আসবাব। ভেতরে পার্ক করা গাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়।

 

কেন ওই বিক্ষোভ? কারখানার শ্রমিক নেতাদের দাবি, কারখানার অধিকাংশ কর্মীই কনট্রাক্টে কাজ করেন। এরা সময়মতে বেতন পান না। বিষয়টি বহুদিন ধরেই ঝুলে রয়েছে। কোনও সমাধান হচ্ছে না।

আরও পড়ুন-তালিবানি সংগঠনের হয়েও প্রচার চালাত ধৃত জেএমবি জঙ্গি নাজিবুল্লাহ!

এদিকে, ঘটনার খবর পেয়েই কারখানায় গিয়ে বিক্ষোভকারী কর্মীদের লাঠিচার্জ করে হঠিয়ে দেয় পুলিস। ঘটনার নিন্দা করেছেন কর্ণাটকের উপমুখ্যমন্ত্রী ডা সি অস্বথানারায়ণ। এক বিবৃতিতে তিনি বলেন, আইন নিজের হাতে তুলে নেওয়া কারও উচিত নয়। সমস্যা সামাধানের একটা পন্থাপদ্ধতি রয়েছে।

উল্লেখ্য, প্রায় ২০০০ কর্মী কাজ করেন Wistron Corporation-র নারসাপুরা প্ল্যান্টে। এদের অধিকাংশ এলাকারই বাসিন্দা। এই কারখানা থেকেই তৈরি হয় iPhone 7, Lenovo, Microsoft-র বেশকিছু সরঞ্জাম।

.