Farm Laws: কী ছিল তিন কৃষি আইনে? কেনই বা বিতর্ক?

জানুন বিস্তারিত

Updated By: Nov 19, 2021, 11:35 AM IST
 Farm Laws: কী ছিল তিন কৃষি আইনে? কেনই বা বিতর্ক?

নিজস্ব প্রতিবেদন: ২০২২, ২০২৩ গুরুত্বপূর্ণ একাধিক রাজ্যে নির্বাচন। এরপর ২০২৪-এ দেশে ক্ষমতা ধরে রাখার লড়াই। লোকসভা নির্বাচন। তার আগে মাস্টারস্ট্রোক দিলেন প্রধানমন্ত্রী (PM Narendra Modi)। গুরুনানকের জন্মদিনে ৩ কৃষি আইন (Farm Laws) বাতিলের ঘোষণা করলেন নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। 

শুক্রবার জাতীয় উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেন, " হয়তও আমাদের তপস্যায় কিছুর ভুল ছিল। যে কারণে আমরা কৃষকদেরকে এই আইন সম্পর্কে বোঝাতে পারিনি। তবে আজ কাউকে দোষারোপ করার সময় নয়। আজ আমি দেশকে বলতে চাই যে আমরা তিনটি কৃষি আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।"

তিন কৃষি বিলে সংশোধন করে ২০২০-তে আইনে পরিণত করে সরকার। এরপর থেকেই দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থানে তুমুল প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়। প্রধানমন্ত্রীর শুক্রবারের ঘোষণায় সেখানে উল্টো ছবি। কৃষকদের মধ্যে উচ্ছ্বাস ধরা পড়েছে। শুরু হয়েছে মিষ্টি, লাড্ডু বিতরণ। এবার এক নজরে দেখে নেওয়া যাক, এই 'বিতর্কিত' তিন কৃষি আইন কী? কেনই বা বিতর্ক? 

ফারমার্স প্রোডিউস ট্রেড অ্যান্ড কমার্স (প্রোমোশন অ্যান্ড ফেসিলিটেশন) অ্যাক্ট, ২০২০ (The Farmers’ Produce Trade and Commerce (Promotion and Facilitation) Bill, 2020), ফারমার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রটেকশন) এগ্রিমেন্ট অব প্রাইস অ্যাসিওরান্স অ্যান্ড ফার্ম সার্ভিসেস অ্যাক্ট, ২০২০ (Farmers (Empowerment & Protection) Agreement of Price Assurance & Farm Services Bill), এসেনশিয়াল কমোডিটিজ (সংশোধিত) বা অত্যাবশ্যক পণ্য আইন (The Essential Commodities (Amendment) Bill, 2020)। 

সরকারের দাবি ছিল, এই কৃষি আইনে বড় ব্যবসায়ীদের মনোপলি বন্ধ হবে। মান্ডির বাইরেও কৃষকরা যেখানে খুশি এবং যাঁকে খুশি শস্য বিক্রি করতে পারবেন। কৃষকরা বাজারের সর্বোচ্চ মূল্য পাবেন। এই আইনে আন্তঃরাজ্য বাণিজ্যের উপরেও জোর দেওয়া হয়। পরিবহন খরচ কমানোর প্রস্তাবও করা হয়। সর্বোপরি বিলের উদ্দেশ্য ছিল কৃষকদের কৃষি-বাণিজ্য সংস্থা এবং খুচরো পরিষেবার সঙ্গে যুক্ত করা।

কৃষকদের অভিযোগ, এই আইন লাগু হলে সরকার ধীরে ধীরে ন্যূনতম সহায়তা মূল্যে (MSP) বাজার থেকে ফসল কেনা বন্ধ করে দেবে। বাজার থেকে সরকারি নিয়ন্ত্রণ সরে যাবে। কৃষকদের পুঁজিপতিদের মুখের দিকে চেয়ে থাকতে হবে। বড় খুচরো ব্যবসায়ীরা কৃষকদের উপরে আধিপত্য বিস্তার করবে। কৃষকদের আতঙ্ক, সংস্থাগুলি কৃষি পণ্যের মূল্য নির্ধারণ করা শুরু করবে। 

আরও পড়ুন: Farm Law: 'সংসদে কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে', রাকেশ টিকাইত

আরও পড়ুন: Repeal Farm Laws: তিন কৃষি আইন প্রত্যাহার, দেশবাসীর কাছে ক্ষমা চাইলেন প্রধানমন্ত্রী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)