Union Budget 2023: দেখে নিন প্রতিরক্ষায় কত বরাদ্দ হল আর তা দিয়ে কী কী অস্ত্রশস্ত্র কিনতে পারবে ভারত...

Union Budget 2023: আর্মড ফোর্সেস মডার্নাইজেশন বাজেটেও বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। সেখানে ১.৫২ লক্ষ কোটি থেকে বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ১.৬২ লক্ষ কোটি টাকা। এই বরাদ্দ থেকে ভারত সরকারের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় দেশের মাটিতে তৈরি হওয়া অস্ত্রশস্ত্রও কেনা হবে।

Updated By: Feb 1, 2023, 04:29 PM IST
Union Budget 2023: দেখে নিন প্রতিরক্ষায় কত বরাদ্দ হল আর তা দিয়ে কী কী অস্ত্রশস্ত্র কিনতে পারবে ভারত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিরক্ষাকে ভারতে উত্তরোত্তর গুরুত্ব দেওয়া হচ্ছে। যেমন, এ বছর ২০২৩-২০২৪ সালের জন্য ঘোষিত বাজেটে প্রতিরক্ষায় বরাদ্দ বাড়ছে ১২.৯৫ শতাংশ। গতবারের ৫.২৫ লক্ষ কোটি থেকে তা বেড়ে হচ্ছে ৫.৯৪ লক্ষ কোটি টাকা! অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ তাঁর বাজেট বক্তৃতায় বলেছেন, এই বাড়তি বরাদ্দের ফলে ভারত আগামী দিনে তার সেনার জন্য আধুনিক প্রযুক্তির অস্ত্রশস্ত্র কিনতে পারবে, কিনতে পারবে নতুন ফাইটার জেট, সাবমেরিন, ট্যাংক ইত্যাদি। 

আরও পড়ুন: Union Budget 2023: দেখে নিন হেলথ সেক্টরের জন্য কী কী বিশেষ স্কিম অর্থমন্ত্রী ঘোষণা করলেন এই বাজেটে...
 

আর্মড ফোর্সেস মডার্নাইজেশন বাজেটেও বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। সেখানে ১.৫২ লক্ষ কোটি থেকে বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ১.৬২ লক্ষ কোটি টাকা। এই বরাদ্দ থেকে ভারত সরকারের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় দেশের মাটিতে তৈরি হওয়া অস্ত্রশস্ত্রও কেনা হবে। শুধু বেতন ও রক্ষণাবেক্ষণ খাতেই বরাদ্দ হয়েছে ২.৭০ লক্ষ কোটি টাকা।  রেভিনিউ এক্সপেন্ডিচার বাবদ বরাদ্দ হয়েছে ২.৩৯ লক্ষ কোটি টাকা। প্রতিরক্ষা দফতরের পেনশন দেওয়ার খাতে বরাদ্দ হয়েছে ১.৩৮ লক্ষ কোটি টাকা। 

আরও পড়ুন: Union Budget 2023: দাম কমছে মোবাইলের, টিভি'র! সস্তা হচ্ছে আরও অনেক কিছু; একনজরে দেখে নিন তালিকা...

এই মুহূর্তে কী কী কিনতে চায় ভারতের প্রতিরক্ষা? 

বায়ুসেনারা চায় নতুন ফাইটার এয়ারক্র্যাফ্ট কিনতে, পাশাপাশি দেশে নির্মিত ফাইটার জেটও কিনতে চায় তারা

নেভি ফ্রান্স থেকে ফাইটার জেট কিনতে চায়

নৌসেনারা নতুন সাবমেরিনও কিনতে চায়

বিশেষ করে লাদাখের দিকে চোখ রেখে আর্মি কিনতে চায় লাইট ট্যাংক, আর্টিলারি গান

বাজেট উপস্থাপনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার আস্থা প্রকাশ করেছেন যে, বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতার মধ্যেও, ভারতের বাজেট সাধারণ নাগরিকদের আশা ও আকাঙ্ক্ষা পূরণের চেষ্টা করবে এবং বিশ্বের জন্য আশার আলো দেখাবে। আর আজ বুধবার অর্থাৎ, ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৩ সালের বাজেট পেশ করলেন। ১ এপ্রিল, ২০২৩ থেকে শুরু হতে চলা অর্থবর্ষের জন্য এই কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করলেন তিনি। গতকাল মঙ্গলবার সংসদের উভয় কক্ষে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বক্তৃতার পরে, অর্থমন্ত্রী সীতারামন ২০২২-২৩ সালের অর্থনৈতিক সমীক্ষা পেশ করেছিলেন। অর্থনৈতিক সমীক্ষা অনুসারে, ভারতের জিডিপি ২০২৩-২৪ সালে ৬.৫ শতাংশ বৃদ্ধি পাবে। এই বৃদ্ধি অবশ্য গত দুই অর্থবর্ষের তুলনায় কম (বর্তমান অর্থবছরের ৭ শতাংশ, ২০২১-২০২২ সালে ছিল ৮.৭ শতাংশ)। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.