`লাস্ট ফ্রন্টটিয়ার`- শীতকালীন অধিবেশন শুরুতেই মুলতুবি

শুরু হল সংসদের শীতকালীন অধিবেশন। ২০১৪-র লোকসভা নির্বাচনের আগে এটাই সম্ভবত শেষ অধিবেশন। ভোটের আগে এই অধিবেশনকে পাখির চোখ করছে কংগ্রেস। লোকসভা ভোটের আগে বেশ কিছুটা ব্যাকফুটে থাকা কংগ্রেসে এই অধিবেশন থেকে অক্সিজেন পেতে চাইব। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে সমীক্ষায় বিজেপির জয়জয়কারের খবর এবারের অধিবেশনে যে প্রভাব ফেলবে সেটা সবারই জানা। তবে দেখার এবারের অধিবেশন থেকে কংগ্রেস কতটা ফায়দা তুলতে পারে। নাকি বিরোধীদের চাপে আরও কোণঠাসা হয়ে পড়ে শাসক দল।

Updated By: Dec 5, 2013, 11:55 AM IST

সংসদের শীতকালীন অধিবেশনের শুরুতেই মুলতুবি হয়ে গেল। ২০১৪-র লোকসভা নির্বাচনের আগে এটাই সম্ভবত শেষ অধিবেশন। আজ থেকেই শুরু হয় সংসদের শীতকালীন অধিবেশন। চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত।

হাতে সময় কম থাকায় এবারের অধিবেশনেই বকেয়া বিলগুলি পাস করিয়ে নিতে চায় কেন্দ্রীয় সরকার। তালিকায় রয়েছে বিমা, মহিলা সংরক্ষণ, লোকপাল এবং তেলেঙ্গানার মতো গুরুত্বপূর্ণ বিল। একাধিক অস্ত্র নিয়ে তৈরি রয়েছে বিরোধীরাও। মুজফফরনগরের গোষ্ঠী সংঘর্ষ ও মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা চাইবে বামেরা। অন্যদিকে অভ্যন্তরীণ নিরাপত্তা, মোদীর সফর চলাকালীন পাটনায় সিরিয়াল বিস্ফোরণ নিয়ে সরব হবে বিজেপিও।

ভোটের আগে এই অধিবেশনকে পাখির চোখ করছে কংগ্রেস। লোকসভা ভোটের আগে বেশ কিছুটা ব্যাকফুটে থাকা কংগ্রেসে এই অধিবেশন থেকে অক্সিজেন পেতে চাইব। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে সমীক্ষায় বিজেপির জয়জয়কারের খবর এবারের অধিবেশনে যে প্রভাব ফেলবে সেটা সবারই জানা। তবে দেখার এবারের অধিবেশন থেকে কংগ্রেস কতটা ফায়দা তুলতে পারে। নাকি বিরোধীদের চাপে আরও কোণঠাসা হয়ে পড়ে শাসক দল।

সোনিয়া গান্ধীর হাতিয়ার হবে বেশ কিছু জনমোহিনী বিল। লোকপাল , মহিলা সংরক্ষণ বিল পাস করে রাজনৈতিক দিক থেকে লাভবান হওয়ার চেষ্টা করবে শাসক দল কংগ্রেস। বিজেপি-র কাছে এই অধিবেশন একেবারে অন্য রকম চ্যালেঞ্জের। দুর্নীতি ইস্যুতে চাপে থাকা

কংগ্রেসকে আরও চেপে ধরতে বিজেপি মরিয়া। বিভিন্ন সমীক্ষায় পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপির সাফল্যের ইঙ্গিত দেওয়ার পর পদ্মফুলের নেতারা একেবারে চাঙ্গা। কংগ্রেস যাতে এই অধিবেশন থেকে বিন্দুমাত্র ফায়দা না তুলতে পারে সে বিষয়ে দলের সাংসদের নির্দেশ দিয়েছে বিজেপি-র শীর্ষ নেতৃত্ব।
মহিলা সংরক্ষণ বিল পাস নিয়ে কংগ্রেস আশাবাদী। কিন্তু সমাজবাদী পার্টি এখনও মহিলা বিলের বিরোধিতায় অনড়।

মুলায়ম সিং যাদব কার্যত হুঁশিয়ারির সুরে জানিয়েছেন মহিলা বিল ও তপশিলি জাতি ও উপজাতি পদোন্নয়ন বিল উত্থাপন করা হয় তাহলে সংসদ অচল হয়ে যাবে। প্রসঙ্গত, ইউপিএ সরকারকে বাইরে থেকে সমর্থন দিচ্ছে মুলায়ম সিংহের দল।

জুরিডিক্যাল স্ট্যান্ডার্ড অ্যন্ড অ্যাকাউন্টিবিলিটি বিল,২০১২, বিমা আইন (সংশোধনী) বিল, ২০০৮ মতো আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বিল সংসদে বকেয়া রয়েছে। এছাড়াও ইন্দো-বাংলা সীমান্ত চুক্তি নিয়ে আলোচনারও সম্ভাবনা রয়েছে।

.