বিয়ের কার্ড নিয়ে টাকা তোলা যাবে কবে? জেনে নিন

দুদিন পর বিয়ে। বাড়িতে হাজির ক্যাটারার,ডেকরেটার। বিয়ের কার্ড নিয়ে ব্যাঙ্কে গিয়েছিলেন বাঘা যতীনের তপন পাল। কিন্তু লাভ হল না। বিয়ের কার্ড দেখালে তোলা যাবে আড়াই লক্ষ টাকা, এমন কোনও সার্কুলার তাঁর হাতে আসেনি। জানিয়ে দিলেন ম্যানেজার। হতাশ হয়েই ফিরলেন হবু বর। নোট বাতিলের ধাক্কা। ব্যাঙ্ক থেকে টাকা তোলার উর্ধসীমা বেঁধে দিয়েছে সরকার। মোদীর সার্জিক্যাল স্ট্রাইকের ধাক্কা বিয়েবাড়িতেও। সমস্যা সমাধানে  বিয়ের জন্য টাকা তোলায় বিশেষ ছাড় দেওয়ার কথা জানায় কেন্দ্র। বিয়ের জন্য পরিবারগুলির অ্যাকাউন্ট থেকে আড়াই লক্ষ টাকা তোলার সুবিধার কথা ঘোষণা করা হয়। পাত্র পাত্রী দুই পরিবারের জন্যই আলাদা আলাদা করে লাগু এই ছাড়। নির্দেশিকা আছে, কিন্তু সমস্যা মিটছে কি?  টাকা তুলতে পারছেন কি হবু-বর-কনের পরিবার? বাঘাযতীনের শ্রীকলোনির বাসিন্দা তপন পাল। দুদিন বাদেই বিয়ে। প্রস্ততি প্রায় সারা। বাড়িতে হাজির ডেকরেটার্স-ক্যাটারার্সের লোকজন। কিন্তু, টাকা কই? সংবাদমাধ্যমে রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ শুনে ধড়ে প্রাণ ফিরেছিল। বিয়ের কার্ড ও পরিচয় পত্র হাতে হাজির হয়েছিলেন SBI-এর রিজেন্ট পার্ক শাখায়। কিন্ত, টাকা মিলল না। ম্যানেজারের সাফ কথা এমন কোনও সার্কুলারই নেই। তাই তপনবাবুর চাহিদামতো টাকা দেওয়া অসম্ভব।

Updated By: Nov 19, 2016, 09:02 PM IST
 বিয়ের কার্ড নিয়ে টাকা তোলা যাবে কবে? জেনে নিন

ওয়েব ডেস্ক: দুদিন পর বিয়ে। বাড়িতে হাজির ক্যাটারার,ডেকরেটার। বিয়ের কার্ড নিয়ে ব্যাঙ্কে গিয়েছিলেন বাঘা যতীনের তপন পাল। কিন্তু লাভ হল না। বিয়ের কার্ড দেখালে তোলা যাবে আড়াই লক্ষ টাকা, এমন কোনও সার্কুলার তাঁর হাতে আসেনি। জানিয়ে দিলেন ম্যানেজার। হতাশ হয়েই ফিরলেন হবু বর। নোট বাতিলের ধাক্কা। ব্যাঙ্ক থেকে টাকা তোলার উর্ধসীমা বেঁধে দিয়েছে সরকার। মোদীর সার্জিক্যাল স্ট্রাইকের ধাক্কা বিয়েবাড়িতেও। সমস্যা সমাধানে  বিয়ের জন্য টাকা তোলায় বিশেষ ছাড় দেওয়ার কথা জানায় কেন্দ্র। বিয়ের জন্য পরিবারগুলির অ্যাকাউন্ট থেকে আড়াই লক্ষ টাকা তোলার সুবিধার কথা ঘোষণা করা হয়। পাত্র পাত্রী দুই পরিবারের জন্যই আলাদা আলাদা করে লাগু এই ছাড়। নির্দেশিকা আছে, কিন্তু সমস্যা মিটছে কি?  টাকা তুলতে পারছেন কি হবু-বর-কনের পরিবার? বাঘাযতীনের শ্রীকলোনির বাসিন্দা তপন পাল। দুদিন বাদেই বিয়ে। প্রস্ততি প্রায় সারা। বাড়িতে হাজির ডেকরেটার্স-ক্যাটারার্সের লোকজন। কিন্তু, টাকা কই? সংবাদমাধ্যমে রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ শুনে ধড়ে প্রাণ ফিরেছিল। বিয়ের কার্ড ও পরিচয় পত্র হাতে হাজির হয়েছিলেন SBI-এর রিজেন্ট পার্ক শাখায়। কিন্ত, টাকা মিলল না। ম্যানেজারের সাফ কথা এমন কোনও সার্কুলারই নেই। তাই তপনবাবুর চাহিদামতো টাকা দেওয়া অসম্ভব।

আরও পড়ুন কেন্দ্র কি নোট বদল বন্ধ করে দেবে? অর্থমন্ত্রকের অলিগলিতে শোনা যাচ্ছে গুঞ্জন

টাকা না পেয়ে অথৈ জলে তপনবাবু। আদৌ বিয়ে হবে তো? বুঝেই উঠতে পারছেন না তিনি। তপনবাবু একা নন। ব্যাঙ্কে গিয়ে এমন অভিজ্ঞতা শিকার বহু পাত্র-পাত্রীর পরিবারই। এখন উপায়?নতুন জীবন শুরুর স্বপ্ন এভাবে চুরমার হয়ে যাবে!  উত্তর হাতড়াচ্ছেন তপনবাবুরা। এমন কোনও নির্দেশিকা নেই বলছে ব্যাঙ্ক। বিয়ের জন্য টাকা তুলতে চূড়ান্ত হয়রানি। রাজ্যজুড়ে হয়রানির একই ছবি। বিয়ের জন্য ব্যাঙ্কে মিলছে না টাকা। RBI-এর নির্দেশিকাই সার। বিয়ের কার্ড, পরিচয় পত্র দেখিয়েও টাকা মিলছে না। মঙ্গলবার থেকে টাকা তোলা যাবে। ঘোষণা অর্থমন্ত্রকের। সোমবার নির্দেশিকা পাঠাচ্ছে RBI।

আরও পড়ুন  এই ব্যক্তির মানিব্যাগের ওজন ১৫ কেজি! জাননে কেন?