Yogi Adityanath: পড়ুয়াদের বিনামূল্যে স্মার্টফোন-ট্যাবলেট, নির্বাচনী রাজ্যে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে যুব সমাজের মধ্যে বিজেপির প্রচার বাড়াতেই এই পদক্ষেপ ৷

Updated By: Dec 20, 2021, 10:19 AM IST
Yogi Adityanath: পড়ুয়াদের বিনামূল্যে স্মার্টফোন-ট্যাবলেট, নির্বাচনী রাজ্যে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ২৫ ডিসেম্বর থেকে স্নাতক এবং স্নাতকত্তোর শিক্ষার্থীদের স্মার্টফোন এবং ট্যাবলেট বিতরণ করবে যোগী আদিত্যনাথ সরকার। বিজেপি নেতা এবং প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকীতেই শুরু হবে এই বিরতণ। ভারতরত্ন অটল বিহারী অনুষ্ঠানে B.Tech, BA, B.Sc, MA, ITI, MBBS, MD, M.Tech, PhD এবং উন্নয়নমূলক কোর্সের শিক্ষার্থীদের প্রায় এক লক্ষ স্মার্টফোন এবং ট্যাবলেট দেওয়া হবে লখনউয়ের বাজপেয়ী একনা স্টেডিয়াম।

রাজ্যের প্রতিটি জেলা থেকে মহিলা শিক্ষার্থী সহ বিপুল সংখ্যক পড়ুয়া এই কর্মসূচিতে অংশগ্রহণ করবে। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে যুব সমাজের মধ্যে বিজেপির প্রচার বাড়াতেই এই পদক্ষেপ ৷ " প্রযুক্তিগতভাবে শক্তিশালী করতে", যোগী আদিত্যনাথ সরকার এক কোটি যুবকদের জন্য বিনামূল্যে স্মার্টফোন এবং ট্যাবলেট ঘোষণা করেছিল।

আরও পড়ুন, Father Gift Land on Moon: জন্মদিনে ছেলেকে অভিনব উপহার, চাঁদে জমি কিনে দিলেন বাবা

প্রকল্পের প্রথম পর্যায়ে, মুখ্যমন্ত্রী ৬০,০০০ স্মার্টফোন এবং ৪০,০০০ ট্যাবলেট বিতরণ করবেন। দেশের ইতিহাসে এই প্রথম এত বিপুল সংখ্যক যুবককে বিনামূল্যে স্মার্টফোন ও ট্যাবলেট দেওয়া হচ্ছে। আইটি এবং ইলেকট্রনিক্স-এর বিশেষ সচিব কুমার বিনীত বলেছেন যে ডিজিশক্তি পোর্টালে এখন পর্যন্ত ৩৮ লাখেরও বেশি যুবকের তালিকা হয়েছে। তিনি বলেন, "সরকার জিইএম পোর্টালে স্মার্টফোন এবং ট্যাবলেট সরবরাহের জন্য লাভা, স্যামসাং এবং এসারের মতো কোম্পানিগুলির কাছে  সবচেয়ে বড় অর্ডার দিয়েছে।''

কর্মকর্তাদের মতে, ক্রয় প্রক্রিয়া স্বচ্ছ ও সুষ্ঠু করতে জিইএম পোর্টালে এই অর্ডার দেওয়া হয়েছে। কোম্পানিগুলোকে ২৪ ডিসেম্বরের আগে ১৭.৭৫ লাখ মোবাইল ও ট্যাবলেট সরবরাহ করতে বলা হয়েছে। প্রথম পর্যায়ে স্মার্টফোন এবং ট্যাবলেট কেনার জন্য প্রায় ২,০৩৫ কোটি টাকার অর্ডার করা হয়েছে।১০.৫ লক্ষ স্মার্টফোনের জন্য প্রতি পিসে ১০,৭৪০ টাকা এবং ১২,৬০৬ টাকা হারে ৭.২০ লক্ষ ট্যাবলেটের অর্ডার দেওয়া হয়েছে।

কোম্পানিগুলি শীঘ্রই প্রায় ১৮ লক্ষ স্মার্টফোন এবং ট্যাবলেট সরবরাহ করবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App  

.