রাজ্যে বিশেষ বাহিনী গড়ছে যোগী সরকার, থাকছে সন্দেহভাজনকে বিনা ওয়ারেন্টে গ্রেফতারের ক্ষমতা

বাহিনীটিকে গড়া হবে একেবারে সিআইএসএফের আদলে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 14, 2020, 10:25 PM IST
রাজ্যে বিশেষ বাহিনী গড়ছে যোগী সরকার, থাকছে সন্দেহভাজনকে বিনা ওয়ারেন্টে গ্রেফতারের ক্ষমতা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দুষ্কৃতী দমন ও নাশকতা ঠেকাতে আরও কড়া হচ্ছে উত্তরপ্রদেশ প্রশাসন। এর জন্য রাজ্যে একটি বিশেষ বাহিনী তৈরি করছে যোগী সরকার। কোনও সন্দেহভাজন ব্যক্তিকে অ্যারেস্ট ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করার ক্ষমতা থাকবে এই বাহিনীর। রবিবার রাজ্য সরকারের তরফে এক নির্দেশিকায় এমনটাই জানানো হয়েছে।

আরও পড়ুন-টাকা নিয়ে পরীক্ষায় পাস-নম্বর বাড়ানো! অভিযুক্ত অধ্যাপককে 'ছেঁটে ফেলল' শিলিগুড়ি কলেজ

বিশেষ ওই বাহিনীর নাম দেওয়া হয়েছে উত্তরপ্রদেশ স্পেশাল সিকিউরিটি ফোর্স(UPSSF)। এই বাহিনী দায়িত্বে থাকবে গুরুত্বপূর্ণ সরকারি ভবন, সরকারি আধিকারিক ও শিল্প সংস্থার নিরাপত্তার ভার। এছাড়াও নিরাপত্তার জন্য এই বাহিনীর সাহায্য নিতে পারবে যে কোনও বেসরকারি সংস্থাও। তবে একমাত্র অপরাধ সম্পর্কে নিঃসন্দেহ হলেই কাউকে গ্রেফতার করবে এই স্পেশাল ফোর্স।

উল্লেখ্য, গত ২৬ জুন রাজ্যে ওই বাহিনী তৈরির কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এ ব্যাপারে রাজ্যের অতিরিক্ত স্বরাষ্ট্র সচিব অবিনাশ আবস্তি সংবাদমাধ্যমে বলেন, রাজ্যে এরকম একটি বাহিনী তৈরির ব্যাপারে সবুজ সংকেত দিয়েছেন ডিজি। মেট্রো রেল, বিমানবন্দর, শিল্প প্রতিষ্ঠান, আদালত, ধর্মীয় প্রতিষ্ঠান, ব্যাঙ্ক ও অন্যান্য গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে মোতায়েন করা হবে ওই বাহিনী। বাহিনীর সদর দফতর হবে লখনউ। আপাতত ওই বাহিনীতে থাকছে ৫ ব্যাটালিয়ন জওয়ান।

আরও পড়ুন-রাজ্য পুলিসে রদবদল; বদলি করা হল ৪ জেলার এসপিকে,সরলেন হুগলি গ্ৰামীণের পুলিস সুপার

এই বাহিনীর জন্য খরচ হবে ১,৮০০ কোটি টাকা। আবস্তি বলেন, তিন মাসের মধ্যে ওই বাহিনীর জন্য নিয়োগ করা হবে ৯,৯১৯ জওয়ান। সূত্রে খবর, ওই বাহিনীটিকে গড়া হবে একেবারে সিআইএসএফের আদলে। 

.