Farmers Protest: অনড় কৃষকরা, এবার অবরোধ করা হল দিল্লি-নয়ডা চিল্লা সীমান্তও

সরকার এমনকি খোদ প্রধানমন্ত্রীর দাবি, নতুন ৩ আইনে কৃষকরা লাভবানই হবেন। ন্যূনতম সহায়ক মূল্য কোনও ভাবেই তুলে দেওয়া হবে না। কিষান মান্ডিও থাকবে।

Updated By: Dec 16, 2020, 02:18 PM IST
Farmers Protest: অনড় কৃষকরা, এবার অবরোধ করা হল দিল্লি-নয়ডা চিল্লা সীমান্তও
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: কৃষি আইন বাতিলের দাবিতে অনড় কৃষকরা। বুধবার দিল্লি-নয়ডার চিল্লা সীমান্ত অবরোধ করল আন্দোলনকারীরা। দিল্লি ঢোকার ওই সীমান্তে বসে পড়েন। এতে অবরুদ্ধ হয়ে পড়ে গোটা এলাকা।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকের পরিপ্রেক্ষিতে রবিবার নয়ডা-দিল্লি লিঙ্ক রোড খালি করে দেন আন্দোলনকারীরা। ফলে নয়ডা ও দিল্লি ভায়া Chilla যান চলাচল শুরু হয়। গত ১ ডিসেম্বর থেকে ওই জায়গায় বসেছিলেন আন্দোলনকারীরা। আজ ফের তা অবরোধ করা হল। পূর্ব দিল্লি থেকে রাজধানী থেকে ঢোকার প্রধান প্রবেশদ্বার এই চিল্লা সীমান্ত।

আরও পড়ুন-কৃষক বিক্ষোভ (farmers protest) সংক্রান্ত সুপ্রিম কোর্টে ( supreme court) দু'টি শুনানি আজ

দিন যত গড়াচ্ছে, কৃষকদের মনভাব ততই কঠোর হচ্ছে। তাঁদের দাবি, লড়াই এমন একটা জায়গায় পৌঁছে গিয়েছে যেখান থেকে জয় করে ফিরে আসা ছাড়া আর কোনও রাস্তা নেই। এটাই তাঁদের সিদ্ধান্ত।

উত্তরপ্রদেশ ও হরিয়ানা থেকে দিল্লি ঢোকার সব রাস্তায় বসে রয়েছেন কৃষকরা। তাঁর দাবি, নতুন ৩ কৃষি আইন ধীরে ধীরে MSP সহায়ক মূল্য তুলে দেবে। কিষান মান্ডির মতো ব্যবস্থাকে পঙ্গু করে দেওয়া হবে। ফলে কৃষকদের কর্পোরেট হাউসের দিকে তাকিয়ে থাকতে হবে।

আরও পড়ুন-Vijay Diwas: পুস্পস্তবকে শহিদ সেনানীদের শ্রদ্ধা মোদীর, জ্বলে উঠল Swarnim Vijay মশাল

এদিকে, সরকার এমনকি খোদ প্রধানমন্ত্রীর দাবি, নতুন ৩ আইনে কৃষকরা লাভবানই হবেন। ন্যূনতম সহায়ক মূল্য কোনও ভাবেই তুলে দেওয়া হবে না। কিষান মান্ডিও থাকবে। কৃষিতে বিনিয়োগ বাড়বে। ফলে কৃষি আইনের বিরুদ্ধে যে আন্দোলন হচ্ছে তা বিরোধীদের মদতেই হচ্ছে। এই বিরোধীরাই একদিন যখন ক্ষমতায় ছিল তখন তারাই এই আইনের জন্য সওয়াল করেছিল।

.