থাইরয়েডে মোটা হচ্ছেন? ঝটপট ওজন কমাতে ম্যাজিকের মত কাজ করে এই ৬টি খাবার

Dec 10, 2022, 19:13 PM IST
1/7

থাইরয়েডে ওজন কমানোর ডায়েট

Magic foods to weight loss in thyroid 1

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: থাইরয়েড এখন প্রায় ঘরে ঘরে। আর একবার থাইরয়েডে ধরলে রক্ষে নেই! সারাজীবনের সঙ্গী হয়ে যায় সে। থাইরয়েডের ফলে ওজন বাড়তে থাকে। থাইরয়েড হলেই মোটা হওয়ার সমস্যা দেখা দেয়। এখন এমন কিছু খাবার আছে, যেগুলো থাইরয়েডের মধ্যে ওজন কমাতে ভীষণভাবেই সাহায্য করে। কী কী সেই ৬টি খাবার? যেগুলি ডায়েটে থাকলে উপকার পেতে পারেন আপনি! চলুন জেনে নেওয়া যাক-

2/7

১) আয়োডিন -

Magic foods to weight loss in thyroid 2

শরীরে আয়োডিনের পরিমাণ বাড়লে ওজন তাড়াতাড়ি ঝরে। তাই আয়োডিন সমৃদ্ধ খাবার খান। যেমন, আয়োডাইজড নুন, সামুদ্রিক খাবার, দুগ্ধজাত দ্রব্য ও ডিম। 

3/7

২) ফাইবার সমৃদ্ধ খাবার -

Magic foods to weight loss in thyroid 3

ওজন কমানোর জন্য ভালো পরিপাক জরুরি। খাবারে ফাইবারের পরিমাণ বেশি থাকলে, পরিপাক ভালো হয়। পাশাপাশি, ফাইবার শরীরে ক্যালোরির গ্রহণের পরিমাণও কমিয়ে দেয়। 

4/7

৩) ভিটামিন ডি -

Magic foods to weight loss in thyroid 4

শরীরে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে ভীষণ জরুরি ভিটামিন-ডি। তাই শরীরে ভিটামিন-ডি এর ঘাটতি মেটাতে ডিম, চর্বিযুক্ত মাছ, অর্গ্যান মিট ও মাশরুম খান। রোদে বের হন।

5/7

৪) কপার বা তামা -

Magic foods to weight loss in thyroid 5

থাইরয়েড গ্রন্থির সঠিক কার্যকারিতার জন্য দরকার কপার বা তামা। আমন্ড, সিসেম সিডস ও লেগুমসের মধ্যে খুব ভালো পরিমাণে তামা থাকে। 

6/7

৫) ওমেগা থ্রি -

Magic foods to weight loss in thyroid 6

থাইরয়েড গ্রন্থির প্রদাহ কমাতে ভীষণ কার্যকরী ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। আখরোট, ফ্লাক্স সিড, চিয়া সিড ও ঘিয়ে ওমেগা থ্রি থাকে।

7/7

৬) ফল -

Magic foods to weight loss in thyroid 7

ফলে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। যা থাইরয়েড সমস্যায় শরীরের জন্য খুব উপকারী। আপেল, বেরি, অ্যাভোকাডো এই ফলগুলি থাইরয়েডের মধ্যে খাওয়া ভালো।