August Sky: অবিশ্বাস্য আগস্ট! মাস জুড়ে মহাজাগতিক মহাবিস্ময় আকাশে! রয়েছে ১৯০ বছরে মাত্র ১ বার ঘটে এমন বিরল...

Exciting August for Astronomy Enthusiasts: আকাশে মহাজাগতিক ভেলকি শুরু ৭ এবং ৮ তারিখের সংযোগকারী মধ্যরাতে। আগস্ট জুড়ে ভেলকি আকাশ! ১৯০ বছরে মাত্র ১ বার ঘটে এরকম। (তথ্য: অয়ন ঘোষাল)

| Aug 01, 2024, 11:55 AM IST

অয়ন ঘোষাল: আকাশে মহাজাগতিক ভেলকি শুরু ৭ আগস্ট এবং ৮ আগস্টের সংযোগকারী মধ্যরাতে। সেদিন বুধ ও শুক্র একই কক্ষে চলে এসে পরস্পরকে 'ওভারল্যাপ' করবে। অর্থাৎ, প্রায় মিশে যাবে এই দুটি গ্রহ। পৃথিবীর আকাশে গায়ে গায়ে মিশে গিয়েছে মনে হলেও অবশ্য গ্রহ দুটির পারস্পরিক দূরত্ব বাস্তবে অনেকটাই  থেকে যাবে। তবে তা বোঝার উপায় থাকবে না। 'বিআইটিএম'-এর অধিকর্তা শুভব্রত চৌধুরী পুরো বিষয়টি দিন দিন ধরে-ধরে ব্যাখ্যা করেন।

1/6

উল্কা বৃষ্টি

১১ এবং ১২ আগস্ট রাতের আকাশে তাকালে লাগাতার উল্কা বৃষ্টি দেখা যাবে। (তথ্য: অয়ন ঘোষাল)

2/6

মঙ্গল ও বৃহস্পতি

১৪ আগস্ট রাতে মঙ্গল এবং বৃহস্পতি গ্রহ দুটিকে একেবারে কাছাকাছি বা 'ওভারল্যাপিং' অবস্থায় দেখা যাবে। (তথ্য: অয়ন ঘোষাল)

3/6

লার্জ প্ল্যানেটারি প্যারেড

১৮ আগস্ট 'লার্জ প্ল্যানেটারি প্যারেড' হবে আকাশে। অর্থাৎ, প্রায় একই সারিতে পরপর দৃশ্যমান হবে বুধ মঙ্গল বৃহস্পতি শনি ইউরেনাস এবং নেপচুন গ্রহ। এই ঘটনা ১৯০ বছরে মাত্র ১ বার ঘটে। (তথ্য: অয়ন ঘোষাল)

4/6

সুপার মুন ডে

১৯ আগস্ট। 'সুপার মুন ডে'। অর্থাৎ, সেদিন চাঁদ পৃথিবীর সব থেকে কাছাকাছি আসবে। রাত ৮ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত একটানা সুপার মুন দৃশ্যমান হবে আকাশে। (তথ্য: অয়ন ঘোষাল)

5/6

লুনার অকালটেশন

২১ আগস্ট ঘটবে 'লুনার অকালটেশন'। অর্থাৎ সেদিন শনি গ্রহকে ঢেকে দেবে চাঁদ। প্রায় আড়াই ঘণ্টার জন্য। ৩৭৩ দিনে যা একবার ঘটে। (তথ্য: অয়ন ঘোষাল)

6/6

মহাজাগতিক ভেলকি

২৭ আগস্ট চাঁদ এবং বৃহস্পতি গ্রহকে একেবারে কাছাকছি চলে আসতে দেখা যাবে। এই ঘটনা ঘটে ৩৯৮ দিন অন্তর। অর্থাৎ, গোটা মাস জুড়েই একের পর এক মহাজাগতিক ভেলকি। তবে সবটাই নির্ভর করছে মেঘমুক্ত আকাশ অর্থাৎ দৃশ্যমানতার উপরে। প্রসঙ্গত, ২৩ আগস্ট দিনটিকে 'ন্যাশনাল স্পেস ডে' ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। (তথ্য: অয়ন ঘোষাল)