রবিবারের ঘটনায় কলকাতা পুলিসের ৪ আধিকারিকের বিরুদ্ধে দিল্লিতে নালিশ সিবিআই-এর

Feb 04, 2019, 09:51 AM IST
1/9

কেন্দ্র-রাজ্য সংঘাত আরও চরমে পৌঁছল। রাজ্যের সঙ্গে সিবিআই-এর সংঘাতের পারদ আরও চড়তে চলেছে। আজই সিবিআই ডিরেক্টর পদের দায়িত্ব নিচ্ছেন ঋষি শুক্লা। দায়িত্ব নিয়েই কলকাতায় আসছেন নতুন সিবিআই ডিরেক্টর।

2/9

আজ বা কালের মধ্যেই রাজ্যে আসছেন ঋষি শুক্লা। মনোবল বাড়াতে নিজাম প্যালেস ও সিজিও কমপ্লেক্সে গিয়ে সিবিআই-এর রাজ্য অফিসারদের সঙ্গে কথা বলবেন তিনি।

3/9

সিবিআই সূত্রে খবর, গতকালকের ঘটনা ও রাজীব শুক্লা ছাড়াও কলকতা পুলিসের আরও বেশ কয়েকজন অফিসারের নাম পাঠানো হয়েছে সিবিআই ডিরেক্টরের অফিসে।

4/9

যার মধ্যে রয়েছেন একজন ডিসি, একজন এডিসিপি, ২ জন ইনস্পেক্টর সহ অন্যান্য আরও কয়েকজন অফিসারের নাম। কাজে বাধা ও মারধরের অভিযোগে এই অফিসারদের বিরুদ্ধে সিবিআই আইনি ব্য়বস্থা নিতে চলছে বলে সূত্রে খবর।  

5/9

অন্যদিকে, কাজে বাধা ও অসহযোগিতার অভিযোগে আজ-ই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে সিবিআই। আদালত অবমাননার অভিযোগে পশ্চিমবঙ্গের মুখ্য সচিব, ডিজিপি ও কলকাতা পুলিস কমিশনারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপ্রিম কোর্টকে নির্দেশ দেওয়ার অনুরোধ করবে সিবিআই। শীর্ষ আদালতের নির্দেশে সিবিআই-এর নেতৃত্বে চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে বাধার অভিযোগ আনা হবে। তদন্তে সিপি যাতে সহযোগিতা করেন, শীর্ষ আদালতকে সেই নির্দেশ দেওয়ার জন্য আবেদন করবে সিবিআই। কেন্দ্রের তরফেও শীর্ষ আদালতে অভিযোগ জানানো হবে বলে খবর।

6/9

পাশাপাশি, রাজ্যেও রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠির কাছে নালিশ জানাতে যাচ্ছে সিবিআই। কলকাতা পুলিসের বিরুদ্ধে রাজ্যপালের কাছে অভিযোগ জানাবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাটি।

7/9

পাল্টা  সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্যও। স্থগিতদেশ থাকা সত্ত্বেও কেন কলকাতা পুলিস কমিশনার রাজীব কুমারের বাড়িতে জেরার জন্য হানা দিল সিবিআই? এই দাবিতেই শীর্ষ আদালতের দ্বারস্থ হচ্ছে রাজ্য। গণতন্ত্র বিপন্ন, গণতন্ত্র রক্ষার দাবিতে আন্দোলেনর ডাক দিয়েছে শাসকদল তৃণমূল কংগ্রেস।

8/9

প্রসঙ্গত, চিটফান্ড কেলেঙ্কারিতে জিজ্ঞাসাবাদের জন্য রাজীব কুমারের বাড়িতে যায় সিবিআই আধিকারিকদের ৪০ জনের একটি দল। তাদের আটকায় কলকাতা পুলিস। রাজীব কুমারের বাসভবনে ঢুকতে চান সিবিআই আধিকারিকরা। শুরু হয়ে যায় কলকাতা পুলিস বনাম সিবিআই লড়াই। এরপর সিবিআই কর্তাদের আটক করে টেনে-হিঁচড়ে শেক্সপীয়ার থানায় নিয়ে যায় কলকাতা পুলিস। সিজিও কমপ্লেক্স, নিজাম প্যালেস, জয়েন্ট ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তবের বাড়ি ঘেরাও করে কলকাতা পুলিস। অনেক রাতে ছাড়া হয় আটক সিবিআই কর্তাদের।

9/9

এদিকে সিবিআই হানার খবর পেয়েই সিপির বাড়ি দৌড়ে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। সেখানেই জরুরি বৈঠক সেরে সোজা মেট্রো চ্যানেলে চলে যান মুখ্যমন্ত্রী। রবিবার রাত থেকেই মেট্রো চ্যানেলে ধরনায় বসেন মুখ্যমন্ত্রী। সিপির বাড়িতে সিবিআই হানার বিরুদ্ধে সত্যাগ্রহের ডাক দিয়েছেন তিনি।