কিলবিল করছে পোকা, থকথকে রসালো সেই চিজ খেতে মরিয়া একাংশ

Mar 19, 2021, 17:48 PM IST
1/8

নিজস্ব প্রতিবেদন: ফুড অ্যাডভেঞ্চার! যার জন্য চিনের পাশাপাশি ইটালিও রয়েছে প্রথম তালিকায়। যেখানে এক বিশিষ্ট খাবারের মধ্য়ে কিলবিল করে পোকা। আর তা খেতে নাকি বিরাট সুস্বাদু। এটি casu marzu। ভারতীয়দের কাছে যা নষ্ট হয়ে যাওয়া চিজ। 

2/8

চিজের মধ্যে পোকা কিলবিল করা অবস্থায় পরিবেশন করা হয়। পোকাকে মরে যেতে দেখলে খাবার ফেরত দিয়ে দেন ক্রেতারা। 

3/8

শুনতে  উদ্ভট লাগলেও এটাই সত্যি। ভেঁড়ার দুধ থেকে তৈরি হয় এই চিজ।   

4/8

ভূমধ্যসাগরের মধ্যে ইটালির অন্তর্গত ছোট্ট দ্বীপ সারডিনিয়া। সেখানকার মানুষদের প্রিয় খাবার এই পোকা ধরা চিজ। 

5/8

এই চিজ তৈরির ফার্মেন্টেশন সম্পূর্ণ আলাদা। পচে গেলে তবেই খাওয়ার যোগ্য হয় এই চিজ। ভেড়ার দুধ থেকে তৈরি করে পেকোরিনো চিজকে খোলা অবস্থায় ফেলে রাখা হয়। এতে মাছি পড়ে, পোকা ধরে। মাছি ডিম পাড়ে চিজের মধ্যে। সেখানে থেকে লার্ভা বরিয়ে ক্রমশ ছড়িয়ে পড়ে গোটা চিজে।

6/8

লার্ভার শরীরে থাকা অ্যাসিড চিজে থাকা ফ্যাটকে ক্রমশ ভেঙে দেয়।  ওই চিজ ক্রমশ নরম ও রসালো হয়ে যায়।  এরপরও নরম, রসালো চিজ সঙ্গে কিলবিল করতে থাকা পোকা  খাওয়ার যোগ্য হয়ে ওঠে বলে মনে করা হয়। 

7/8

খাওয়ার সময় ওই ম্যাগট অর্থাৎ পোকা চিবিয়ে খেয়ে ফেলতে হয়। অন্যথায়, লার্ভা মারা না গেলে পাকস্থলীর মধ্যে চলে যাবে।  যা অন্ত্রের গুরুতর সমস্যার কারণ হতে পারে। তাই অনেকে পোকা ছাড়া খেতে চায়। তখন বেশ কিছুক্ষণ বায়ুরুদ্ধ প্যাকেটে রেখে দেওয়া হয়। পোকা গুলি মরে গেলে পরিষ্কার করে পরিবেশন করা হয়।

8/8

তবে এই খাবার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কিন্তু এর লোভনীয় স্বাদ পেতে অনেকেই এই পোকা ধরা চিজ খেতে চায়। তাদের জন্য দুর্মূল্য দামে গোপনে বিক্রি হয় বলে জানা যাচ্ছে।