Civil Aviation: ২০২৫-এ ২২০ বিমানবন্দর, নতুন লক্ষ্য কেন্দ্রীয় সরকারের

Mar 24, 2022, 13:42 PM IST
1/5

নতুন লক্ষ্য

new target

বেসামরিক বিমান চলাচল শিল্প ভারতের অর্থনীতির একটি মূল উপাদান হয়ে উঠেছে, সেই কথা মনে করিয়ে দিয়ে কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বুধবার বলেছেন যে সরকার ২০২৫ সালের মধ্যে ২২০টি বিমানবন্দর তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে।

2/5

কী আছে নতুন পরিকল্পনায়?

what's the new plan?

সিন্ধিয়া বলেছেন যে পাইলট লাইসেন্সের সরলীকরণ আগামী দিনে নতুন প্রযুক্তির সঙ্গে করা হবে। তিনি বলেন যে সরকার ৩৩টি নতুন আভ্যন্তরীণ কার্গো টার্মিনাল তৈরি করার, পাইলটদের জন্য ১৫টি নতুন ফ্লাইট প্রশিক্ষণ স্কুল স্থাপন, আরও চাকরি তৈরি এবং ড্রোন সেক্টরে ফোকাস বাড়ানোর পরিকল্পনা করছে।

3/5

বাড়বে যাত্রী পরিষেবা

passenger will increase

মন্ত্রী সংসদকে জানান যে গত সাত দিনে প্রতিদিন ৩.৮২ লক্ষ যাত্রী বিমান ভ্রমণ করেছেন। তিনি হাউসকে জানিয়েছিলেন যে ২০১৮-১৯ সালের ৩৪.৫ কোটি থেকে ২০২৩-২৪ সালে ৪০ কোটিতে বাড়ানোর লক্ষ্য নিয়েছে মন্ত্রক। মিঃ সিন্ধিয়া বলেছিলেন যে পাঁচটি দেশে পাঠানো ৯০টি ফ্লাইট ইউক্রেন থেকে শিক্ষার্থীদের সরিয়ে নিয়ে আসা হয়েছিল।

4/5

বহু মহিলা পাইলট

Many woman pilots in india

সিন্ধিয়া বলেন, "বিশ্বের অন্য সব দেশে, মাত্র ৫ শতাংশ পাইলট মহিলা। ভারতে, ১৫ শতাংশেরও বেশি পাইলট মহিলা। এটি নারীর ক্ষমতায়নের আরেকটি উদাহরণ। গত ২০-২৫ বছরে বিমান শিল্পে অনেক পরিবর্তন হয়েছে।"

5/5

বেড়েছে কর্মসংস্থান

employment increased

কেন্দ্রীয় সিভিল এভিয়েশন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেছেন, "আগে শুধুমাত্র বড় শহরগুলিতে বিমানবন্দর ছিল। আজ তা সম্পূর্ণরূপে পরিবর্তিত হয়েছে। এই কারণেই সিভিল এভিয়েশন শিল্প ভারতের অর্থনীতির একটি মূল উপাদান হয়ে উঠেছে। এই শিল্পে কর্মসংস্থানের পরিমাণ ব্যাপক।"