Fake Vaccines: ভ্যাকসিন তো নিয়েছেন, আসল না নকল, বুঝবেন কীভাবে? জানুন উপায়

জেনে নিন আসল ভ্যাকসিন চেনার উপায়

Sep 06, 2021, 11:13 AM IST

সম্প্রতি একাধিক ভুয়ো ভ্যাকসিন চক্রের হদিশ মিলেছে। দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভুয়ো ভ্যাকসিন যে বাজারে ঘোরাঘুরি করছে সে নিয়ে আগেই সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। আর এরপরেই এ বিষয়ে তাই গাইডলাইন জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

1/6

বাজারে ঘুরছে ভুয়ো ভ্যাকসিনও

Fake Vaccines surrounding in the market

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে যখন ভ্যাকসিনের (Vaccines) চাহিদা তুঙ্গে তখন একদল অসাধু ব্যবসায়ী ভুয়ো ভ্যাকসিন (Fake Vaccines) বানিয়ে লাভ করার চেষ্টা চালাচ্ছে। সম্প্রতি এমনই একাধিক চক্রের সন্ধানও মিলেছে। দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভুয়ো ভ্যাকসিন যে বাজারে ঘোরাঘুরি করছে সে নিয়ে আগেই সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। আর এরপরেই এ বিষয়ে তাই গাইডলাইন জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry)।   

2/6

তিনটি ভ্যাকসিন দেওয়া হচ্ছে ভারতে

India Administering three Vaccines

কোভিশিল্ড (Covishield), কোভ্যাক্সিন (Covaxin) ও স্পুটনিক (Sputnik)- বর্তমানে এই তিন ভ্যাকসিনই দেওয়া হচ্ছে। জেনে নিন কীভাবে বুঝবেন আসল ও নকলের পার্থক্য। 

3/6

কোভিশিল্ড

Covishield

১) ভায়ালের গায়ে অবশ্যই SII (Serum Institute of India)-র প্রোডাক্ট লেবেল থাকবে। নিখুঁতভাবে দেখলে তবেই বোঝা যাবে লেবেল। ২) লেবেল ও ঢাকনার রং হবে গাঢ় সবুজ রঙের। (শেড - Pantone 355C) ৩) ব্র্যান্ডের নাম স্পষ্ট করে লেখা থাকবে কোভিশিল্ড। ৪) লেবেলে অবশ্যই দেখবেন CGS NOT FOR SALE লেখা রয়েছে কি না। ৫) সেরামের লোগো অবশ্যই দেখে নিতে হবে। 

4/6

কীভাবে চিনবেন কোভ্যাক্সিন

How to identify covaxin

১) কোভ্য়াক্সিনের ক্ষেত্রে DNA এর মত দেখতে লেবেল কেবল UV লাইটেই দেখা যাবে। ২) সেই লেবেলের ভিতরেই ছোট অক্ষরে লেখা থাকবে কোভ্যাক্সিন।  

5/6

কীভাবে দেখবেন লেবেল?

How to see the label?

৩) লেবেলের গ্রিন ফয়েলের মধ্যে হলোগ্রাফিক এফেক্টের কারণে সব দিক থেকে কোভ্যাক্সিন লেখা দেখা যাবে না।

6/6

স্পুটনিক চিনতে এই বিষয়গুলি মাথায় রাখুন

how to identify sputnik V

স্পুটনিক ভি এর ক্ষেত্রে মাথায় রাখতে হবে কয়েকটি গুরুত্বপূর্ণ জিনিস।  ১)বাকি সমস্ত ইনফরমেশন ও ডিজাইন একই থাকলেও ভ্যাকসিনের ভায়ালে আলাদা ম্যানুফ্যাকচারারের নাম থাকবে। ২) স্পুটনিক ভি এর একদিকে ইংরেজিতে লেখা লেবেল রয়েছে। বাকি দিকগুলিতে রাশিয়ান ভাষায় লেখা থাকবে লেবেল।