Cyclone Dana: ঘূর্ণিঝড় ডানা-র ল্যান্ডফল নিয়ে সতর্কতা! প্রবল শক্তি নিয়ে চুরমার করতে পারে উপকূল

Weather Update: ধেয়ে আসছে ডানা! ফের ভয়ংকর ক্ষয়ক্ষতির চিন্তা। কাতারের দেওয়ার এবারের ঘূর্ণিঝড়ের নাম ডানা। বুধ ও বৃহস্পতিবার অতি ভারী বৃষ্টি সতর্কতা সঙ্গে ঝড়ো হাওয়া বইতে পারে। 

Oct 21, 2024, 13:53 PM IST
1/6

ঘূর্ণিঝড় ডানা

Cyclone Dana

রাজীব চক্রবর্তী:  ঘূর্ণিঝড়ের প্রভবে বুধবার ও বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। এর মধ্যে বুধবার ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। ভারী বৃষ্টি হবে কলকাতা হাওড়া হুগলী উত্তর ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে।

2/6

ঘূর্ণিঝড় ডানা

Cyclone Dana

বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। সতর্কতা জারি করেছে আইএমডি। জানিয়েছে,বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ আগামী ২৩ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড়ে (ডানা) পরিণত হতে পারে।   

3/6

ঘূর্ণিঝড় ডানা

Cyclone Dana

ডানা-র প্রভাব ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ডানা ওড়িশা-পশ্চিমবঙ্গের উপকূলের দিকে আঘাত হানতে পারে।  

4/6

ঘূর্ণিঝড় ডানা

Cyclone Dana

যদিও ঠিক কোন জায়গায় ঘূর্ণিঝড় ডানা আছড়ে পড়বে তা এখনও স্পষ্ট নয়। তবে, পুরীর সমুদ্র উপকূলে প্রথম আঘাত হানার সম্ভাবনা বেশি। 

5/6

ঘূর্ণিঝড় ডানা

Cyclone Dana

আইএমডি'র ডাইরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, ২৩ অক্টোবর থেকে ওড়িশা ও পশ্চিমবঙ্গের কিছু অঞ্চলে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

6/6

ঘূর্ণিঝড় ডানা

Cyclone Dana

ল্যান্ড ফল এবং আই সম্পর্কে এখনও কোনও স্পষ্ট পূর্বাভাস নেই। কিছু কিছু বিদেশী মডেল দাবি করছে শেষ পর্যন্ত এটি বাংলাদেশের বরিশালের কাছাকাছি কোনও একটি উপকূলে ল্যান্ডফল অর্থাৎ স্থলভাগে প্রবেশ করতে পারে।