Durga Puja Tour: কখনও মেঘ, কখনও রোদ; পুজোয় মন টানছে পাহাড়

| Oct 03, 2021, 14:31 PM IST
1/9

পুজোর মুখে

on the eve of puja

পুজোর আগে সেজে উঠছে পাহাড়। পুজোর মুখে পাহাড়ের বিভিন্ন স্পটে বইছে খুশির হাওয়া। কেননা, করোনা আবহ টপকে গিয়ে এখন সেখানে পর্যটকদের ভিড়ের সম্ভাবনা। 

2/9

নবসজ্জিত পাহাড়

newly arranged

সেই ভিড়ের কথা ভেবেই পর্যটকদের জন্য সাজিয়ে তোলা হচ্ছে পাহাড়ের বিভিন্ন হোম স্টে এবং লজ। গত বছর করোনা আবহে সেভাবে পর্যটক আসেননি পাহাড়ে। তবে এখন করোনার প্রকোপ কিছু কমতে পাহাড়মুখী হচ্ছেন কেউ কেউ।

3/9

সুন্তালে

suntale

যেমন সুন্তালে। নিউ মালবাজার রেল স্টেশন থেকে গরুবাথান ব্লকের এই সুন্তালের দূরত্ব প্রায় ৪৪ কিলোমিটার। পাহাড়ি আঁকাবাঁকা পথ ধরে পৌছে যাওয়া যাবে সুন্তালেতে। ইতিমধ্যে পর্যটকেরা আসতেও শুরু করেছেন এই এলাকায়। এখানকার আবহাওয়াও অপূর্ব। বেশ কিছু হোমস্টে রয়েছে। যেখানে অর্গানিক শাকসব্জিও মেলে পর্যটকদের খাওয়া-দাওয়ার জন্য। সব মিলিয়ে বেশ আকর্ষণীয় পরিবেশ।

4/9

সুন্তালে থেকে দূরে

near suntale

 যা ছিল, তা তো আছেই, তবে নতুন আশ্রয়ও তৈরি হচ্ছে। যেমন সুন্তালে থেকে মাত্র ১ কিলোমিটার দূরে তৈরি হয়েছে নতুন এক হোমস্টে।   

5/9

নতুন আবাস

new homestay

পাহাড়ের বেশ উঁচুতে অবস্থিত এই হোমস্টে এখন পর্যটকদের কাছেও ধীরে ধীরে আকর্ষণীয় হয়ে উঠছে। পুজোর জন্য নতুন ভাবে সাজিয়ে তোলা হচ্ছে এই হোমস্টে। শুধু তাই নয়, এই হোমস্টের খুব কাছেই একটি দুর্গা পুজো হয়। সেখানেও যেতে পারবেন পর্যটকেরা। 

6/9

কখনও রোদ, কখনও বৃষ্টি

sunny and rainy

সুন্তালের নতুন এই হোমস্টে থেকে দেখা যাবে কাঞ্চনজঙ্ঘা। আছে-- সানরাইজ, সানসেট পয়েন্ট। কখনও রোদ, কখনও ঝিরিঝিরি বৃষ্টি, সঙ্গে সামান্য ঠান্ডা-- এমন আবহাওয়া মন জয় করবেই পর্যটকদের। এখান থেকে খুবই কাছে লাভা, লোলেগাঁও, ঝান্ডি,  লুনসেল, মাঞ্জিং-সহ বিভিন্ন স্পট।

7/9

অপূর্ব এক আলো

extraordinary

কালিম্পং জেলার সুন্তালে ছাড়াও এর আশেপাশে রয়েছে সামাবিয়ং, নকডারা, কাফেরের মতো মনোরম জায়গা।    

8/9

এবার কেন্দ্র উত্তরবঙ্গ

beautiful northbengal

সামাবিয়ং পাহাড়ের নাম করা চা-বাগান। যেখানে বহু বছর আগে প্রচুর ভাল্লুকের দেখা মিলত। এখনও মাঝে-মধ্যে ভাল্লুকের দেখা মেলে। কাফেরে রয়েছে দারুণ এক ঝিল। সেই ঝিলে পর্যটকেরা স্নান করতে পারবেন। আর নকডারায় সব সময়ই কুয়াশার মাধুরী।

9/9

পাহাড়ি মন

to the hill

একে করোনা আবহ নিয়ন্ত্রণে, তার উপর সামনে পুজো। এই অবস্থায় টুরিস্টদল অধীর আগ্রহে পাহাড়ে তাকিয়ে।