Hilsa Festival: সবুজের সমারোহে মেতে উঠুন ইলিশ উৎসবে, সাধ্যের মধ্যে

Sep 27, 2023, 16:46 PM IST
1/6

ইবিজায় ইলিশ মহোৎসব

কার্নিশ ভেজা বৃষ্টিতে ভিজছে সারাদিন, ইলশেগুড়ি বৃষ্টি আর ইলিশ রসিক বাঙালি, রবি ঠাকুর থেকে জীবনানন্দ দাস এর সাহিত্য আর দুপুরের পাতে পদ্মার ইলিশের বাহারি পদ , ভাবলেই যেন মনের ভিতর এক অন্য অনুভূতি চলে আসে। শীত, গ্রীস্ম হোক বা বর্ষা, খাদ্যরসিক বাঙালির মনে চিরকালই প্রেমপ্রিয় এই রুপোলি মাছ। 

2/6

ইবিজায় ইলিশ মহোৎসব

চলুন অফিসের টেবিল থেকে বিরতি নিয়ে বেড়িয়ে আসা যাক সবুজে ঘেরা এক অন্যত্রয়। যেখানে বৃষ্টি ভেজা সবুজের পাশে থাকবে মা-ঠাকুমার সেই পুরনো দিনের ইলিশের স্বাদ। চলছে "দুই বাংলার ইলিশ মহোৎসব" । স্বাদে বাহারে এই ইলিশ আবেগে ভেসে যেতে হলে ঢূ মারতে হবে কলকাতার ইবিজা দ্য ফার্ন রিসোর্ট এবং স্পাতে। 

3/6

ইবিজায় ইলিশ মহোৎসব

দুই বাংলার ইলিশের নানা পদ পূর্ববর্তী অবিভক্ত বাংলার উভয় অংশকে সংযুক্ত করেছে  রিসোর্টের রান্নাঘরের শেফরা। চলতি মাসের সেপ্টেম্বর জুড়েই চলবে এই "দুই বাংলার ইলিশ মহোৎসব"।

4/6

ইবিজায় ইলিশ মহোৎসব

বাংলাদেশের কিছু বিখ্যাত ইলিশের পদে থাকছে- নবাবগঞ্জের ইলিশ কোরমা, কচুপাতা দিয়ে ইলিশ ভাপা, ইলিশ মাছের টক, বড়িশালী ইলিশ, ইলিশ ঢাকাই বিরিয়ানি। পশ্চিমবঙ্গ অর্থাৎএপার বাংলার পদের মধ্যে রয়েছে, দোই ইলিশ, সর্ষে ইলিশ, ইলিশ ফ্রাই, বেগুন দিয়ে ইলিশের ঝোল এবং ইলিশ পোস্ত। 

5/6

ইবিজায় ইলিশ মহোৎসব

ইবিজা দ্য ফার্ন রিসোর্ট অ্যান্ড স্পা, কলকাতার এক্সিকিউটিভ শেফ বলেন, আমরা এখানে মাছের রাজা ইলিশের সাথে ঐতিহ্যবাহী এবং আধুনিক সুস্বাদু খাবারের মিশ্রণ তৈরি করেছি। পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী ভাপা ইলিশের সাথে বাংলাদেশের ইলিশ ঢাকাই বিরিয়ানি- সবই সমানভাবে আনন্দদায়ক হবে।”

6/6

ইবিজায় ইলিশ মহোৎসব

এই দুই বাংলার ইলিশ উৎসব এ অংশ নিতে হলে, আসতে হবে ইবিজায়।  কলকাতার থেকে মাত্র ঘন্টা খানেকের মধ্যে গাড়ি করে পৌছে যাওয়া যাবে এই সবুজে ঘেরা রিসোর্ট এ।   খাবারের মূল্য থাকছে ৪০০ থেকে ৬০০ এর মধ্যে।