চল্লিশ বছরের কঠিন সাধনায় 'বঙ্গীয় শব্দকোষে'র জন্ম দিলেন হরিচরণ বন্দ্যোপাধ্যায়

| Jun 23, 2021, 21:31 PM IST
1/6

আজ, ২৩ জুন জন্ম হরিচরণ বন্দ্যোপাধ্যায়ের। ১৮৬৭ -এর আজকের দিনে তাঁর জন্ম। 'বঙ্গীয় শব্দকোষ' তাঁকে অমর করে দিয়েছে।

2/6

হরিচরণের বাবা নিবারণচন্দ্র। মা জগৎমোহিনী দেবী। তাঁর ছেলেবেলা কেটেছে মামার বাড়িতে। তারপর চব্বিশ পরগনার যশাইকাটি। আর্থিক অনটনেই কেটেছে বরাবর। প্রাথমিক পড়াশোনা যশাইকাটিতেই। এর পর কলকাতার জেনারেল অ্যাসেমব্লিজ ইনস্টিটিউশন, মেট্রোপলিটন ইনস্টিটিউশন।   

3/6

পতিসরের সেরেস্তায় কাজ করতে করতেই রবীন্দ্রনাথের সঙ্গে যোগাযোগ। কয়েক বছর পরে শান্তিনিকেতনে পণ্ডিত হরিচরণকে ডেকে নেন রবীন্দ্রনাথ। তাঁর ভাষাজ্ঞানে মুগ্ধ কবি তাঁকে বাংলায় একটি অভিধান রচনার পরামর্শ দেন। কাজে লেগে পড়েন হরিচরণ। দীর্ঘ চল্লিশ বছরের প্রতিকূলতা পেরিয়ে তিনি তৈরি করলেন 'বঙ্গীয় শব্দকোষ'। 

4/6

অভিধান রচনার জন্য কত কষ্ট যে স্বীকার করেছেন! অভিধানের স্বার্থেই কলকাতা আসতে হয়েছিল তাঁকে। আবার অভিধানের জন্যই কলকাতা-পর্ব কাটিয়ে পাকাপাকি চলে যান শান্তিনিকেতনেই। আমৃত্যু  ছিলেন শান্তিনিকেতনে।

5/6

অনেক কাণ্ড করে তো তাঁর অভিধান প্রকাশিত হল। সাড়া পড়ে গেল সর্বত্র। ধন্য ধন্য করতে লাগল সারস্বত মহল। এক সময় মহাত্মা গান্ধীর কাছ থেকেও এল প্রশংসা। গান্ধী তাঁর 'হরিজন' পত্রিকায় হরিচরণকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গিলবার্ট মারে'র সঙ্গে তুলনা করলেন!

6/6

পরবর্তীকালে অনেকেই তাঁর এই সুবিপুল কর্মকাণ্ডের কাছে শ্রদ্ধায় আনত হয়েছেন। বুদ্ধদেব বসু তাঁর জীবনের আদলে 'একটি জীবন' নামে একটি কাহিনিও লিখে ফেলেছিলেন!