কামারপুকুরেও বর্ণিল কল্পতরু উৎসব! ক্লিক করে দেখে নিন দারুণ কিছু ছবি...

Kamarpukur: বছরের প্রথমদিনই কল্পতরু উৎসব উপলক্ষে ভক্তের ঢল কামারপুকুরে। ভোর থেকেই মঙ্গল আরতি, পুজোপাঠ শুরু হয়েছে কামারপুকুর রামকৃষ্ণ মঠে।

| Jan 01, 2023, 13:32 PM IST

দিব্যেন্দু সরকার: আজ ইংরেজি নববর্ষের প্রথমদিনে, ঘটনাচক্রে যেটি কল্পতরুদিবস, ভক্তদের ঢল নামে শ্রীরামকৃষ্ণমন্দিরগুলিতে। কাশীপুর দক্ষিণেশ্বরের মতো কামারপুকুরেও ভক্তদের ঢল নামে। 

1/6

পূজাপাঠ ও হোমযজ্ঞ

আজও কামারপুকুরে সকাল থেকেই এই ভিড় চোখে পড়ার মতো। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কামারপুকুরে শুরু হয় বিশেষ পূজাপাঠ ও হোমযজ্ঞ। 

2/6

মনোবাসনা পূরণের দিন

কামারপুকুরে এদিন ভক্তেরা কল্পতরু উৎসব উপলক্ষে গোটা কামারপুকুরে নাম-সংকীর্তন সহযোগে প্রদক্ষিণ করেন। বছরের প্রথম দিন শ্রীরামকৃষ্ণের কাছে মনোবাসনা পূরণের দিন। এদিন তাই ভক্তরা কামারপুকুরে ভিড় করছেন।

3/6

মন্দিরদ্বারে ভক্তদল

১৮৮৬ সালের ১ জানুয়ারি কাশীপুরে এই উৎসবের সূচনা হয়েছিল। এদিন কল্পতরু রূপেই ভক্তদের আশীর্বাদ করেছিলেন ঠাকুর শ্রীরামকৃষ্ণ। সেদিন পূরণ করেছিলেন ভক্তদের সমস্ত মনস্কামনা। সেই থেকে ইংরেজি বছরের প্রথম দিনটি 'কল্পতরু উত্‍সব' নামে পরিচিত। 

4/6

ভক্তদের পুণ্যতীর্থ

কামারপুকুর শ্রীরামকৃষ্ণের জন্মস্থান। কাশীপুরে তিনি তাঁর জীবনের শেষ দিনগুলি অতিবাহিত করেছিলেন।   

5/6

কামারপুকুরেও এই উৎসব মহাসমারোহে

কাশীপুর উদ্যানবাটীতে ও কামারপুকুরে এই উৎসব মহাসমারোহে পালিত হয়। ১৮৮৬ সালের ১ জানুয়ারি, কল্পতরুর প্রথম দিনটি শ্রীরামকৃষ্ণের ও তাঁর অনুগামীদের জীবনে ছিল অভূতপূর্ব এক ঘটনা। 

6/6

কামারপুকুর

কামারপুকুর শ্রীরামকৃষ্ণের জন্মস্থান। কাশীপুরে তিনি তাঁর জীবনের শেষ দিনগুলি অতিবাহিত করেছিলেন। কাশীপুর উদ্যানবাটীতে ও কামারপুকুরে এই উৎসব মহাসমারোহে পালিত হয়। ১৮৮৬ সালের ১ জানুয়ারি, কল্পতরুর প্রথম দিনটি শ্রীরামকৃষ্ণের ও তাঁর অনুগামীদের জীবনে ছিল অভূতপূর্ব এক ঘটনা।         (সমস্ত ছবি ও তথ্য: দিব্যেন্দু সরকার)