প্রতিদিন ১ কোটি কোভিড টিকা! মোদীর প্রতিশ্রুতি পূরণের পথ দেখালেন নিলেকানি

Oct 10, 2020, 18:37 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: কোভিড ভ্যাকসিন কবে আসবে? আর এসে গেলে সকলকে দেওয়াই বা  হবে কীভাবে? স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে অবশ্য প্রধানমন্ত্রী আশ্বস্ত করেছিলেন,''সকল ভারতীয়কে ভ্যাকসিন দেওয়ার মতো ব্যবস্থা তৈরি।'' কিন্তু কীভাবে?    

2/7

ভারতের মতো বিশাল দেশে সকলকে কি কোভিড ভ্যাকসিন দেওয়া সম্ভব? আর সেই বন্দোবস্ত যদি করাও হয়, তাহলে তা তো বছরের পর বছর ধরে চলবে! এমন উৎকণ্ঠার নিরসনে পথ দেখালেন ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নন্দন নিলেকানি। 

3/7

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের  অনুষ্ঠানে তিনি দাবি করেছেন, আধার সংযুক্তকরণের মাধ্যমে প্রতিদিন ৮০ লক্ষ থেকে ১ কোটি টিকা দেওয়া সম্ভব।   

4/7

কীভাবে দিনে ১ কোটি লোককে ভ্যাকসিন দেওয়া সম্ভব? আধার প্রকল্পের (Unique Identification Authority of India) প্রাক্তন প্রধান বলেন,''টিকা দেওয়ার জন্য ২ লক্ষ লোককে প্রশিক্ষণ দিতে হবে। এর পাশাপাশি গড়ে তুলতে হবে বেসরকারি ও সরকারি ভ্যাকসিন কেন্দ্র। ডিজিটাল যোগসূত্র থাকবে ওই কেন্দ্রগুলির মধ্যে। আধারের ভিত্তিতে দেওয়া হবে টিকা। যাতে একই ব্যক্তিকে দু'বার না দেওয়া হয়। টিকা দেওয়ার পর ওই ব্যক্তি পাবেন ডিজিটাল শংসাপত্র।'

5/7

ভ্যাকসিন যদি দু'বার দেওয়ার দরকার পড়ে? সে ক্ষেত্রে ২৬০ কোটি ডোজ প্রয়োজন। ৯-১০ মাস ধরেও যদি টিকাকরণ চলে প্রযুক্তির ব্যবহার ছাড়া সম্ভব নয় বলে মনে করেন নন্দন নিলেকানি। 

6/7

কাজটা কতটা শক্ত, তা মনে করিয়ে দিয়েছেন তিনি। বলেন,''প্রতিদিন ১৫ লক্ষ মানুষকে আধার ব্যবস্থায় আনা হয়েছিল। ১০০ কোটি মানুষকে আধার কার্ড দিতে লেগেছিল সাড়ে ৫ বছর। দু'বার ভ্যাকসিন দেওয়া হলে লাগবে ২৬০ কোটি। ২ বছরে শেষ করতে হলে প্রতিদিন ৩ লক্ষের বেশি মানুষকে দিলে মাসের শেষে গিয়ে দাঁড়াবে ১০ কোটি। বুঝতেই পারছেন কাজটা কতটা কঠিন!''  

7/7

টিকাকরণের বিপুল খরচ জোগাবে দেবে? নন্দন নিলেকানির কথায়,''কে আবার! ব্যয়ভার বহন করতে হবে সরকারকে। কর্মী ও পরিবারের লোকজনকে টিকা দেওয়ার ব্যবস্থা করতে হবে বেসরকারি সংস্থাগুলিকে। টিকাকরণ প্রকল্পকে কর্পোরেট সামাজিক দায়িত্বের (CSR) অংশও করা যেতে পারে। তাহলে খরচ করতে পারবে সংস্থাগুলিও।