National Highway: চোখ জুড়ানো সৌন্দর্য্য! রাজ্যে এমন জাতীয় সড়ক দেখেননি আগে...

May 26, 2023, 23:47 PM IST
1/8

নারায়ণ সিংহরায়: কাজ শেষ হয়নি এখনও। শেষ হলে সৌন্দর্য্যে টেক্কা দেবে বিশ্বের যেকোনও হাইওয়ে-কে! এখনও পর্যন্ত যা খবর, আগামী বছরই চালু হতে চলেছে ডুয়ার্সের বাগ্রাকোট থেকে চিন সীমান্তে না-লাথু পর্যন্ত জাতীয় সড়ক। 

2/8

দেখতে দেখতে ৬ বছর পার। ২০১৭ সালে 'ডোকালাম'কে ভারত-চিন বিবাদ চরমে পৌঁছয়। এরপরই নাথু-লা পর্যন্ত জাতীয় সড়ক তৈরির প্রয়োজনীয়তা টের পাওয়া যায়।

3/8

কেন্দ্রীয় ভূতল পরিবহন মন্ত্রকের উদ্যোগে কাজ চলছে জোরকদমে। প্রকল্পের নাম,  'ভারতমালা পরিযোজনা'।

4/8

খরচ, ৪ হাজার কোটি টাকা। তবে, সামরিক দিক থেকে এই প্রকল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ।

5/8

দ্রুত ও মসূর্ণভাবে যাতে সেনাবাহিনীর ভারী যানবাহন, ট্যাঙ্ক যাতে চিনের পৌঁছে যেতে পারে, সেদিকে থাকছে বিশেষ নজর। পাহাড় কেটে যেভাবে রাস্তা তৈরি করা হচ্ছে, তা এদেশে আগে কখনও হয়নি। 

6/8

তৈরি হচ্ছে একাধিক লুপ ও ভায়াডাক্ট। ডুয়ার্সের দিক থেকে পাহাড়ি পথে নির্মীয়মাণ জাতীয় সড়ক ধরে এগালোই দেখা যাবে ৭  ভায়াডাক্ট  লুপ।

7/8

এনএইচআইডিসিএলের একটি সূত্রের দাবি, লুপ ও ভায়াডাক্টগুলো এমনভাবে তৈরি করা হচ্ছে যে ১৩ কিলোমিটার পাহাড়ি পথে উঠেও ১ কিলোমিটারে কোন গাড়ি আছে তা স্পষ্ট দেখতে পাওয়া যাবে।

8/8

এই জাতীয় সড়ককে ঘিরে আশা বুক বাঁধছেন পর্যটন ব্যবসায়ীরাও। তাঁদের আশা, স্রেফ এই রাস্তাটি দেখতেই আগামিদিনে পর্যটকদে ঢল নামবে বাগ্রাকোট, চুইখিম,লোলেগাঁও, আলগারা,পেডং,রোরেথাং-র মতো এলাকায়।