এখন তীব্র তাপপ্রবাহের রুক্ষ শুষ্ক পরিস্থিতিই! কিন্তু বৃষ্টি? বর্ষা নিয়ে কী শোনাল মৌসম ভবন?

Bengal Weather Update: আপাতত আবহাওয়া নিয়ে বিশেষ সুখবর নেই রাজ্যবাসীর জন্য। মঙ্গলবার আবহাওয়া দফতর তাদের পূর্বাভাসে জানিয়েছে, পশ্চিম এবং উত্তর পশ্চিমের শুষ্ক হাওয়ার জেরে শুষ্ক গরমই অনুভূত হবে ১৫-১৬ তারিখ পর্যন্ত।

Apr 11, 2023, 18:13 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপাতত আবহাওয়া নিয়ে বিশেষ সুখবর নেই রাজ্যবাসীর জন্য। আগামী কয়েকদিন ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে। তাপমাত্রা থাকবে স্বাভাবিকের উপরেই। আপাতত আগামী ৪-৫ দিন বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। আজ, মঙ্গলবার দুপুর ২টো ৩০ মিনিট পর্যন্ত আলিপুরের তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি, দমদমে ৩৮.৮, সল্টলেকে- ৩৮.২ ডিগ্রি। যদিও এটা দিনের সর্বোচ্চ তাপমাত্রা নয়। আগামী ২-৩ দিনের মধ্যে উপকূল সংলগ্ন জেলা, পশ্চিমের জেলা এমনকি কলকাতাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে।

1/6

টানা শুষ্কই থাকতে চলেছে আবহাওয়া

শহরে শেষ বৃষ্টি হয়েছে ১ এপ্রিল। তারপর থেকে আজ ১১ এপ্রিল পর্যন্ত বৃষ্টি হয়নি। জানা গিয়েছে, প্রায় ১৫-১৬ এপ্রিল পর্যন্ত টানা শুষ্কই থাকতে চলেছে আবহাওয়া। এর আগে ২০১৪ এবং ২০১৬ সালেও এপ্রিল মাসে ৪০ ডিগ্রির উপরে উঠেছে কলকাতার তাপমাত্রা। কিন্তু স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা এবং এত শুষ্ক আবহাওয়ার এরকম লম্বা স্পেল আগে দেখা যায়নি। 

2/6

বর্ষার পূর্বাভাস

এদিন অবশ্য গোটা দেশে এবার বর্ষা কেমন হবে, তার পূর্বাভাসও দিয়েছে মৌসম ভবন। গোটা দেশের নিরিখে বর্ষা এবার স্বাভাবিক হবে বলেই পূর্বাভাস দিয়েছে দিল্লি। স্বাভাবিক বর্ষার প্রায় ৯৬ শতাংশ বৃষ্টিপাত হবে বলে পূর্বাভাসে জানা গিয়েছে।  

3/6

বৃষ্টির সম্ভাবনা?

চৈত্র সংক্রান্তি এবং বর্ষবরণে তাপপ্রবাহের পরিস্থিতি বাংলায়! শনিবার পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে। দুই একটি জেলায় খুব সামান্য সম্ভাবনা রয়েছে হালকা বৃষ্টির। পশ্চিমের রাজ্যগুলির মতোই শুকনো ও গরম হাওয়া বইবে। ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে জানানো হয়েছে। পশ্চিমের জেলা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ছয় থেকে সাতটি জেলায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে।

4/6

কলকাতার বাইরে

শনি এবং রবিবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। লু বয়ে যাওয়ার আশঙ্কাও রয়েছে।

5/6

উত্তরবঙ্গে

উত্তরবঙ্গে আগামী কয়েকদিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। উত্তরবঙ্গের মালদা ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের নতুন পরিস্থিতির আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। বৃষ্টির সম্ভাবনা এখানে কম। ক্রমশ বাড়বে তাপমাত্রা।

6/6

কলকাতায় তাপমাত্রা আরও বাড়বে

কলকাতায় তাপমাত্রা আরও বাড়বে। আগামী কয়েকদিন শুকনো ও গরম থাকবে শহর। শুক্র এবং শনিবারে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে। আকাশ পরিষ্কার থাকবে। যদিও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।