Operation Ganga: 'যুদ্ধজয়'! ঘরে ফিরল ভারতীয় পড়ুয়ারা, ফুল দিয়ে অভ্যর্থনা কেন্দ্রীয় মন্ত্রীর

Mar 03, 2022, 13:03 PM IST
1/6

'অপারেশন গঙ্গা'

Operation Ganga 1

নিজস্ব প্রতিবেদন : বুখারেস্ট থেকে ভারতীয় পড়ুয়াদের নিয়ে গাজিয়াবাদের হিন্দন এয়ারবেসে এসে পৌঁছেছে ভায়তীয় বায়ুসেনার চতুর্থ C-17। এদিন সকাল সোয়া ৮টা নাগাদ ১৮০ জন যাত্রীকে নিয়ে ভারতে এসে পৌঁছয় বায়ুসেনার বিমান। যাঁদের মধ্যে বেশিরভাগই ইউক্রেনে পড়তে যাওয়া পডুয়া।   

2/6

এয়ারলিফ্ট অপারেশন

Operation Ganga 2

যুদ্ধরত ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে 'অপারেশন গঙ্গা' নামে এয়ারলিফ্ট অপারেশন চালাচ্ছে ভারতীয় বায়ুসেনা। এখনও পর্যন্ত মোট ৭৯৮ জন ভারতীয়কে হাঙ্গেরি, পোল্যান্ড ও রোমানিয়া থেকে দেশে ফিরিয়ে এনেছে IAF।   

3/6

মোট ৭৯৮ জনকে উদ্ধার

Operation Ganga 3

এদিন ইউক্রেন ফেরত ভারতীয়দের অভ্যর্থনা জানাতে টারম্যাকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় ভাট। ফুল দিয়ে শুভেচ্ছা জানান 'যুদ্ধজয়' করে ফেরা পড়ুয়া সহ ভারতীয়দের।

4/6

প্রতিবেশী দেশগুলি থেকে উদ্ধার

Operation Ganga 4

ইউক্রেনের এয়ারস্পেস বন্ধ থাকায়, আটকে পড়া ভারতীয়দের প্রতিবেশী দেশগুলির মধ্যে দিয়ে উদ্ধার করা হচ্ছে। জানা গিয়েছে, আজ বায়ুসেনার আরও ৩টি বিমানের পড়শি দেশগুলি থেকে ভারতীয়দের নিয়ে ফেরার কথা।  

5/6

আফগানিস্তান থেকেও এয়ারলিফ্ট

Operation Ganga 5

প্রসঙ্গত, সাম্প্রতিককালে আফগানিস্তান থেকেও একইভাবে এয়ারলিফ্ট করে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে নিয়ে এসেছে ভারতীয় বায়ুসেনার এই C-17।  

6/6

অক্সিজেন কন্টেইনার বহন

Operation Ganga 6

এমনকি, ২০২১-এ করোনার সেকেন্ড ওয়েভের সময় বিশাল সংখ্যায় অক্সিজেন কন্টেইনার বহনের ক্ষেত্রেও বড় ভূমিকা নিয়েছিল এই C-17।