ছাঁটাই বিতর্কে 'ইস্তফার' সাফাই এয়ার ইন্ডিয়ার! আরও অনিশ্চিয়তায় ৫৭ পাইলটের ভাগ্য

Aug 16, 2020, 15:37 PM IST
1/6

ইস্তফা নাকি ছাঁটাই! শেষপর্যন্ত মুখ খুলল এয়ার ইন্ডিয়া। ভালো সুযোগের জন্যেই ইস্তফা দিয়েছিলেন ৫৭ জন পাইলট। তাদের ইস্তফাপত্র গ্রহণ করা হয়েছে। এভাবেই ছাঁটাই বিতর্ক সামাল দেওয়ার চেষ্টা করল এয়ার ইন্ডিয়া। এদিকে, সংবাদসংস্থা আইএএনএস ও পাইলট অ্যাসোসিয়েশনের দাবি, ৫০ জন পাইলটকে বেআইনিভাবে ছেঁটে দিয়েছে এয়ার ইন্ডিয়া।

2/6

এয়ার ইন্ডিয়ার করুণ আর্থিক দশা নিয়ে লুকোছাপার কিছু নেই। কেন্দ্র বহুদিন ধরেই সংস্থাটিকে বিক্রি করে দেওয়ার চেষ্টা করেছিল। এর মধ্যেই সংবাদমাধ্যমে পাইলট 'ছাঁটাই'-এর খবর প্রকাশিত হতেই নড়েচড়ে বসল রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থা। এয়ার ইন্ডিয়ার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ৫৭ জন পাইলট রেজিগনেশন দিয়েছিলেন। তাদের রেজিগনেশন গ্রহণ করা হয়েছে। এরা আরও ভালো সুযোগের আশায় এয়ার ইন্ডিয়া ছাড়ছেন।

3/6

এয়ার ইন্ডিয়ার বিবৃতিতে আরও জানানো হয়েছে, যেসব পাইলট চাকরি ছাড়ছেন তাদের মধ্যে স্থায়ী ও চুক্তিভিত্তিক পাইলটও রয়েছেন। এদের আর প্রয়োজন নেই এয়ার ইন্ডিয়ায়।

4/6

ইস্তফা দানকারী ১৪ পাইলট তাদের ইস্তফাপত্র ফেরত নেওয়ার জন্য আদালতেও গিয়েছেন। এনিয়ে বিমান সংস্থার তরফে বলা হয়েছে, বিষয়টি এখন দিল্লি হাইকোর্টের বিচারাধীন। তাই এনিয়ে কিছু বলা যাবে না।

5/6

এদিকে, ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলট অ্যাসোসিয়েশন(ICPA)এর তরফে চিঠি লেখা হয়েছে এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান রাজীব বনসলকে। সেখানে সাফ জানানো হয়েছে, ৫০ জন পাইলটকে বেআইনিভাবে ছাঁটাইয়ের চিঠি ধরিয়ে দেওয়া হয়েছে। এনিয়ে কোনও  নিয়মকানুনের তোয়াক্কা করা হয়নি।

6/6

ICPA তরফে চিঠিতে আরও লেখা হয়েছে, ২০১৯ সালের জুলাইয়ে ওইসব পাইলটরা ইস্তফা দিয়েছিলেন। কিন্তু নিয়ম মেনে ৬ মাসের মধ্যে তা প্রত্যাহারও করেছিলেন। কিন্তু এদের বৃহস্পতিবার থেকে আচমকাই বসিয়ে দেওয়া হয়েছে।