স্ট্রবেরি দিয়ে বানিয়ে নিন দারুণ সব আইটেম, পুষ্টি ও তুষ্টি হাতের মুঠোয়

| Mar 06, 2021, 18:13 PM IST
1/7

স্ট্রবেরি বিদেশি ফল। কিন্তু এখন এ দেশেও ইউরোপিয়ান এ ফলটি সহজলভ্য। শুধু তাই নয়, এই বাংলার মেদিনীপুরেই আজকাল স্ট্রবেরি চাষ হচ্ছে।   

2/7

স্ট্রবেরি শুধু যে ফ্যাশনেবল ফুড-আইটেম, তা কিন্তু নয়। এর খাদ্যগুণ প্রচুর। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফাইটো কেমিক্যালস রয়েছে। যা মস্তিষ্কে রক্ত সঞ্চালনে সহায়তা করে। ভিটামিন সি শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। স্ট্রবেরি হৃদযন্ত্রকে সুস্থ রাখে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। অতিরিক্ত ওজন নিয়েও তেমন চিন্তা নেই। প্রত্যেকদিন স্ট্রবেরি খেলে শরীরের অতিরিক্ত মেদ ঝরে যায়। রক্তচাপ কমিয়ে হাইপারটেনশন কম রাখে স্ট্রবেরিতে থাকা পটাশিয়াম, ম্যাগনেশিয়াম। এমনকি দৃষ্টিশক্তির উন্নতিতেও সাহায্য করে সুন্দর রক্তিম এই ফলটি।

3/7

শুধু স্ট্রবেরি যদি না খেতে চান তবে এটা দিয়ে বানিয়ে নিন নানা আইটেম। যা বাচ্চাদেরও মনে ধরবে। বানাতে পারেন স্ট্রবেরি কাপ কেক। ময়দা, দুধ, বেকিং পাউডার একসঙ্গে মেখে নিন। মাখন, চিনি, সিরাপ, রং, এসেন্স একসঙ্গে ভালে করে ব্লেন্ড করে তাতে ডিম মেশান। এরপর এতে স্ট্রবেরির কুচি ও ময়দার ওই মিশ্রণটি মিশিয়ে সেটি কাপকেক পেপারে ঢেলে নিন। আভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১৫-২০ মিনিট বেক করুন। ঠান্ডা হলে সফট ক্রিম ও চেরি দিয়ে সাজিয়ে নিন।

4/7

স্ট্রবেরি দিয়ে বানিয়ে নিতে পারেন স্ট্রবেরি সিরাপ জেলাটিন। চিনি, জল একসঙ্গে কিছুক্ষণ জ্বাল দিতে হবে। এর পর স্ট্রবেরি, স্ট্রবেরি এসেন্স, লাল রঙ , জেলাটিন, সাইট্রিক অ্যাসিড একসঙ্গে ব্লেন্ড করে ছেঁকে নিয়ে জ্বাল দিতে হবে। ব্যস! হয়ে গেল। ঠান্ডা করে বোতলে ভরে সংরক্ষণ করতে পারেন।

5/7

স্ট্রবেরি কুলফি খেতে চান? দুধ, কনডেন্সড মিল্ক, কর্নফ্লাওয়ার, সিরাপ ও জল মিশিয়ে ফুটিয়ে নিন। এটা ঠান্ডা করতে দিন। এরপর পেস্তা, স্ট্রবেরি কুচি এবং স্ট্রবেরি এসেন্স ব্লেন্ডারে ব্লেন্ড করে আগের করে রাখা ওই মিশ্রণের সঙ্গে মিশিয়ে সেটি কুলফির ছাঁচে ঢেলে ফ্রিজে ৩-৪ ঘণ্টা জমিয়ে নিন।

6/7

খেতে পারেন স্ট্রবেরি জেলো। সব ধরনের জেলি আলাদা ভাবে জমাতে হবে। ফ্রিজে রেখে ঠান্ডা করে টুকরা করে নিতে হবে। কাচের ডিশের তলায় ও ধারে কিছুটা কনডেন্সড মিল্ক মাখিয়ে নিতে হবে। বিস্কুটের মোটা টুকরা পাত্রে চেপে চেপে বসিয়ে ফ্রিজে কিছুক্ষণ রাখতে হবে। ফল টুকরা করে নিয়ে বাকি কনডেন্সড মিল্ক ও সিরাপের সঙ্গে মিশিয়ে বিস্কুটের ডিশে সমান করে ঢেলে দিন। এতে ওই আগে থেকে টুকরো করে রাখা জেলি দিয়ে সাজিয়ে ফ্রিজে রেখে দিন। রেডি জেলো।

7/7

বাচ্চাদের খুব ভাল লাগবে স্ট্রবেরি মিল্কশেক হাতে পেলে। এতে লাগবে ঠান্ডা ঘন দুধ, স্ট্রবেরি আইসক্রিম, মধু, বরফকুচি, স্ট্রবেরি, স্ট্রবেরি সিরাপ। সমস্ত উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে পরিবেশন করতে হবে।