Bengal Marriage Rules: বদলে যাচ্ছে বিয়ে রেজিস্ট্রির নিয়ম, এক ধাক্কায় কমতে চলেছে ঝক্কি

Jun 25, 2023, 17:11 PM IST
1/5

রাজ্যে বদল হচ্ছে বিয়ে রেজিস্ট্রির নিয়ম। বিবাহিত যুগলদের ঝক্কি কমাতে বিয়ের একদিন পরেই বিয়ে রেজিস্ট্রি করে ফেলা যাবে। এতদিন দিল্লিতে এই নিয়ম চালু ছিল। এবার তা বাংলায় চালু হতে চলেছে। এতদিন বিয়ের পর রেজিস্ট্রির নথি হাতে পেতে খানিকটা ঝামলো পোহাতে হতে যুগলদের। এবার সেই সমস্যা মিটতে চলেছে বলে মনে করা হচ্ছে।  

2/5

বর্তমান হিন্দু ম্য়ারেজ অ্যাক্টে সামাজিক বিয়ের পর রেজিস্ট্রি করতে গেলে সময় লাগে ৭ দিন। অর্থাত্ সামাজিক বিয়ে থেকে তা রেজিস্ট্রি করতে সময়ে লাগে মোট আট দিন। এবার সেই জায়গা নিচ্ছে এই তত্কাল বিয়ে। সবেমিলিয়েই একদিনেই রেজিস্ট্রি।

3/5

অন্যদিকে, এখন সামাজিক বিয়ের আগে বিয়ে রেজিস্ট্রি করতে চাইলে ১ মাস আগে আবেদন করতে হয়। এবার আর সেই সমস্যা থাকছে না।  পাত্র পাত্রী সামাজিক বিয়ের পরদিনই বিয়ে রেজিস্ট্রি করে ফেলতে পারবেন। তবে এই নিয়ম বলবত্ হবে শুধু হিন্দু ম্যারেজ অ্য়াক্টেই।

4/5

নতুন নিয়ম চালু হলে অল্প সময়ের মধ্যে যারা বিয়ে রেজিস্ট্রি করতে চান তারা হাঁফ ছেড়ে বাঁচবেন। এর পাশাপাশি যারা কাজের সূত্রে বিদেশে বা ভিন রাজ্যে থাকেন তাদের ক্ষেত্রে নতুন আইন অনেকটাই সহায়ক হবে। জানা যাচ্ছে এনিয়ে খসড়া তৈরি হয়ে গিয়েছে। মন্ত্রিসভার অনুমোদনের অপেক্ষায় রয়েছে গোটা বিষয়টি।  

5/5

বিয়ে রেজিস্ট্রির ক্ষেত্রে নতুন নিয়ম চালু হলে যারা বিদেশে থাকেন তারাও উপকৃত হবেন। তারা অনলাইনেও আবেদন করতে পারবেন। এখনওপর্যন্ত পাওয়া খবর অনুযায়ী আগামী বছরই এই নিয়ম চালু হয়ে যেতে পারে রাজ্যে। এতদিন এই নিয়ম চালু ছিল দিল্লিতে। এবার বাংলাতেও এই নিয়ম চালু হতে চলেছে।