কাকে বলে 'ইফতার'? 'নামাজ' শব্দের প্রকৃত অর্থ কী? জেনে নিন রমজানের আসল গুরুত্ব...

Ramadan 2023: রমজানের ওই রোজার শেষে এল খুশির ইদ'-- রমজান, ইদ ইত্যাদির উদযাপন এলেই নজরুলের এই গান মনে না-পড়ে পারে না বাঙালির। আবারও এই গান স্মরণের লগ্ন এসে পৌঁছেছে।

| Mar 24, 2023, 15:54 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'রমজানের ওই রোজার শেষে এল খুশির ইদ'-- রমজান, ইদ ইত্যাদির উদযাপন এলেই নজরুলের এই গান মনে না-পড়ে পারে না বাঙালির। প্রতিবছরই এই রমজান রামাদান বা রামাজানের পর্ব এলেই খুশিতে দীপ্ত হয়ে ওঠে গোটা মুসলিম জনগোষ্ঠী। রমজান মাসটি প্রার্থনা উপবাস সৌহার্দ্য ও আশা পোষণের মাস। এই সময় প্রত্যেক ধর্মপ্রাণ মুসলমান তাঁর পরিবার বা বন্ধুদের সঙ্গে রোজা পালন করেন।

1/6

সারাদিন নিরম্বু উপবাস

পুরো রমজান জুড়ে সকাল থেকে সন্ধে পর্যন্ত পানাহার থেকে বিরত থাকাই রোজা। সূর্যোদয়ের আগে কিছু খেয়ে নিতে হয়। এই খাওয়াকে বলে শেহরি। এই শেহরি শেষ করে ফেলতে হয় ফজর বা প্রাতঃকালের নামাজের আগেই। এরপর সারাদিন নিরম্বু উপবাস। থুতু পর্যন্ত গেলার নিয়ম নেই। এরপর বিকেলে (সন্ধেবেলা) যে মগরিবের নামাজ হয়, তার আজান শুনে উপবাসভঙ্গ। যে-খাবার খেয়ে এই উপবাস তথা রোজা ভঙ্গ করা হয় সেটাকেই বলে ইফতার। ইফতার শেষে মগরিবের নামাজ।

2/6

নামাজ

নামাজ শব্দের অর্থ-- একান্ত নির্ভরতা। তবে সাধারণ ভাবে নামাজ মানে স্মরণ প্রার্থনা উপাসনা। নামাজ আসলে ফারসি শব্দ। আরবিতে একে বলে সালাত। কোরানে সালাত শব্দটিই ব্যবহৃত হয়েছে। 

3/6

রমজান মাস

২২ মার্চ শুরু হয়েছে রমজান মাস। এই মাস শেষ হবে আগামী ২১ এপ্রিল, ইদ-উল-ফিতর উদযাপনের মধ্যে দিয়ে। তবে বিভিন্ন দেশে এই তারিখ একটু ভিন্ন হয়।  সৌদি আরবে রমজান যেমন শুরু ২৩ মার্চ। দুবাই আবুধাবিতে শুরু ২৩ তারিখেই। আবার পাকিস্তানে শুরু হয়ে গিয়েছে ২২ মার্চ সন্ধেতেই। ইন্দোনেশিয়াতেও। 

4/6

প্রাক-ইসলামি আরবেও রমজান ছিল

রমজানের ঐতিহ্য খুব পুরনো। প্রাক-ইসলামি আরবদের কাছেও রমজান ছিল পবিত্র মাস। রমজান মাসে যুদ্ধ নিষিদ্ধ। বিশ্বাস, রমজান মাসেই কোরানের প্রথম আয়াতটি অবতীর্ণ হয়েছিল! আয়াত হল কোরানের বাক্য বা বাক্যাংশ। সেই কারণেই রমজান মাসের এত গুরুত্ব।

5/6

রমজানের সঙ্গে জাকাতের যোগ

রমজানের উদযাপনের সঙ্গে জাকাতের যোগ রয়েছে। জাকাত হল বাধ্যতামূলক দান। এক বছরের সঞ্চিত সম্পদ বা উপার্জনের অংশ দান করাই বিধি। সাধারণত এক বছরের উপার্জিত বা সঞ্চিত সম্পদের ৪০ ভাগের ১ ভাগ জাকাত হিসেবে দান করা রীতি।  

6/6

হিজরি সনের নবম মাস

হিজরি সনের নবম মাস এই রমজান। এই মাসে রোজা রাখা ইসলামের মূল ৫ নীতির একটি।