টি২০ বিশ্বকাপের আগেই অবসরের বৃত্তে ঢুকে পড়া ম্যাকালামের অজানা পাঁচ কথা

আন্তর্জাতিক টি২০ ক্রিকেটের সর্বাধিক রানের মালিক অবসর নিতে নিতে চলেছেন। আগামী ফেব্রুয়ারিতেই বাইশ গজের আন্তর্জাতিক ময়দান থেকে বিদায় নিচ্ছেন নিউ জিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম। সব ধরনের ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করেন ম্যাকালাম। ফলে আগামী বছর মার্চ মাসে ভারতে টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে দেখা যাবে না ৩৪ বছরের ম্যাকালামকে। নিউজিল্যান্ড দলকে নেতৃত্ব দেবেন কেন উইলিমসন। তবে ঘরোয়া ম্যাচে খেলবেন ম্যাকালাম। ম্যাকালাম তাঁর শততম টেস্ট ম্যাচটি খেলবেন আগামী ১২ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ২০ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের শেষ টেস্ট খেলার পরই আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানাবেন কিউই উইকেটকিপার-বিস্ফোরক ব্যাটসম্যান।

Updated By: Dec 22, 2015, 03:32 PM IST
টি২০ বিশ্বকাপের আগেই অবসরের বৃত্তে ঢুকে পড়া ম্যাকালামের অজানা পাঁচ কথা

ওয়েব ডেস্ক: আন্তর্জাতিক টি২০ ক্রিকেটের সর্বাধিক রানের মালিক অবসর নিতে নিতে চলেছেন। আগামী ফেব্রুয়ারিতেই বাইশ গজের আন্তর্জাতিক ময়দান থেকে বিদায় নিচ্ছেন নিউ জিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম। সব ধরনের ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করেন ম্যাকালাম। ফলে আগামী বছর মার্চ মাসে ভারতে টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে দেখা যাবে না ৩৪ বছরের ম্যাকালামকে। নিউজিল্যান্ড দলকে নেতৃত্ব দেবেন কেন উইলিমসন। তবে ঘরোয়া ম্যাচে খেলবেন ম্যাকালাম। ম্যাকালাম তাঁর শততম টেস্ট ম্যাচটি খেলবেন আগামী ১২ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ২০ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের শেষ টেস্ট খেলার পরই আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানাবেন কিউই উইকেটকিপার-বিস্ফোরক ব্যাটসম্যান।

নিউ জিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ২-০ সিরিজ জয়ের পরেই আন্তর্জাতিক পর্যায়ে সব ধরনের ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করলেন তিনি। ঘরোয়া ম্যাচে খেললেও, আগামী ফেব্রুয়ারিতেই বাইশ গজের আন্তর্জাতিক ময়দান থেকে বিদায় নিচ্ছেন।

২০০৩ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে আন্তর্জাতিক ময়দানে অভিষেক হয় তাঁর। আন্তার্জাতিক ক্রিকেটে অনেক স্মরণীয় ইনিংস খেলেছেন তিনি, কিন্তু আইপিএলের উদ্বোধনী ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের হয়ে বেঙ্গালুরেত করা ম্যাকালামের ৭৩ বলে ১৫৮ রানের ইনিংসটা হয়তো কোনও দিনই ভোলা যাবে না।

জেনে নিন ব্রেন্ডন ম্যাকালামের জানা- অজানা পাঁচ কথা--

১) ব্রেন্ডন ম্যাকালামের রক্তেই রয়েছে ক্রিকেটে। না শুধু ভাই ন্যাথানের জন্য নয়, তাদের বাবা স্টুয়ার্ট ম্যাকালাম ওটাগোর হয়ে ৭৫টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছিলেন ১৯৭০ সাল থেকে ১৯৯০ সালের মধ্যে।

২) জীবনের প্রথম ম্যাচে শূন্যরানে আউট হয়েছিলেন ব্রেন্ডন ম্যাকালাম। ১৯৯৬ সালের ডিসেম্বরে ওটাগো অনুর্ধ্ব ১৭ দলের হয়ে সেই ম্যাচে খেলেছিলেন ব্রেন্ডন।

৩) ওয়ানডে ক্রিকেটে ম্যাকালাম দুটো রেকর্ড পার্টনারশিপের সঙ্গে জড়িত। একটি ২০০৮ সালে জেমস মার্শালের সঙ্গে ওপেনিং পার্টনারশিপে। সেই ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাকালাম-মার্শালের জুটিতে উঠেছিল ২৭৪ রান। ২০০৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হ্যামিলটনে ম্যাকমিলন-ম্যাকালাম জুটি তুলেছিল ১৬৫ রান।

৪) আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি রানের মালিক। ৭১টি টি২০ আন্তর্জাতিক ম্যাচ খেলে ম্যাকালাম করেছেন ২১৪০ রান। ম্যাকালামের চেয়ে অনেক পিছনে দ্বিতীয় শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান (১৫৯০ রান)।

৫) নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে মাত্র ৫২ বলে শতরান করার নজির আছে ব্রেন্ডন ম্যাকালামের। স্টেট শিল্ড ফাইনালে অকল্যান্ডের বিরুদ্ধে ৩১১ রান তাড়া করতে নেমে সেই ম্যাচে ৫২ বলে শতরান পূর্ণ করার পর শেষ অবধি করেছিলেন ১৭০ রান।   

.