অলিম্পিক হকিতে অপেক্ষাকৃত সহজ গ্রুপ পেল ভারত

রিও অলিম্পিকের ঢাকে কাঠি পড়ে গেল। আগামী বছর ৫ অগাস্ট থেকে শুরু হতে চলা অলিম্পিকে হকির গ্রুপ বিভাগ ঘোষিত হল। উদ্বোধনী অনুষ্ঠানের দু দিন পর, ৭ অগাস্ট থেকে শুরু হচ্ছে হকির খেলা। এবারের অলিম্পিকে মোট ১২টি দেশকে নিয়ে হবে হকির আসর। দুটি পুলে ৬টি করে দেশকে রাখা হয়েছে। ভারতের গ্রুপ অপেক্ষাকৃত সহজ বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Updated By: Dec 22, 2015, 03:02 PM IST
অলিম্পিক হকিতে অপেক্ষাকৃত সহজ গ্রুপ পেল ভারত

ওয়েব ডেস্ক: রিও অলিম্পিকের ঢাকে কাঠি পড়ে গেল। আগামী বছর ৫ অগাস্ট থেকে শুরু হতে চলা অলিম্পিকে হকির গ্রুপ বিভাগ ঘোষিত হল। উদ্বোধনী অনুষ্ঠানের দু দিন পর, ৭ অগাস্ট থেকে শুরু হচ্ছে হকির খেলা। এবারের অলিম্পিকে মোট ১২টি দেশকে নিয়ে হবে হকির আসর। দুটি পুলে ৬টি করে দেশকে রাখা হয়েছে। ভারতের গ্রুপ অপেক্ষাকৃত সহজ বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ভারতের পুলে আছে গতবারের সোনাজয়ী জার্মানি, নেদারল্যান্ডসের মত কঠিন প্রতিপক্ষ। এর সঙ্গে আছে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে সর্দারাদের থেকে একধাপ এগিয়ে থাকা আর্জেন্টিনা। গ্রুপ থেকে চারটে করে দল কোয়ার্টার ফাইনালে যাবে। তার মানে এবার নতুন ফর্ম্যাট এমনই হয়েছে যে র‌্যাঙ্কিংয়ে কিছুটা পিছনে থাকা আয়ারল্যান্ড আর কানাডাকে হারাতে পারলেই কোয়ার্টার ফাইনালে উঠে যাবে ভারত। তবে কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে এড়াতে হলে গ্রুপে আরও অন্তত একটা ম্যাচ জিততেই হবে ভারতকে। গ্রুপ বিন্যাসে খুশি ভারতের প্রাক্তন হকি খেলোয়াড়রা। তারা বলছেন, শুরুতেই অস্ট্রেলিয়া, বেলজিয়ামকে খেলতে হবে না, এটা ভাল খবর।

এদিকে, পুরুষদের থেকে ভারতীয় মহিলাদের গ্রুপ অনেক কঠিন পড়ে গিয়েছে। ভারতীয় মহিলাদের গ্রুপে আছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়ার মত কঠিন প্রতিপক্ষ। পুলে ভারতীয় মহিলারাই র‌্যাঙ্কিং সবচেয়ে পিছিয়ে থাকা দেশ। আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া ছাড়াও ভারতীয় মহিলাদের পুল বি-তে আছে গ্রেট ব্রিটেন (৬), ইউএসএ (৭), জাপান (১০)

পুরুষদের হকির গ্রুপ বিন্যাস
পুল এ- অস্ট্রেলিয়া (র‌্যাঙ্কিং ১), গ্রেট ব্রিটেন (র‌্যাঙ্কিং ৪), বেলজিয়াম (র‌্যাঙ্কিং ৫), নিউজিল্যান্ড (র‌্যাঙ্কিং ৮), স্পেন (র‌্যাঙ্কিং ১১) , ব্রাজিল (আয়োজক দেশ, র‌্যাঙ্কিং ৩২)

পুল বি- জার্মানি (গতবারের চ্যাম্পিয়ন), নেদারল্যান্ডস (র‌্যাঙ্কিং ২), আর্জেন্টিনা (র‌্যাঙ্কিং ৬), ভারত (র‌্যাঙ্কিং ৭), আয়ারল্যান্ড (র‌্যাঙ্কিং ১২), কানাডা (র‌্যাঙ্কিং ১৪)
-----------

ভারতীয় মহিলাদের সঙ্গে পুল বি-তে আছে-আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া , গ্রেট ব্রিটেন, ইউএসএ, জাপান