২০২০ নভেম্বরে বিশ্বকাপ হবে ভারতে, জানিয়ে দিল ফিফা

এবার বিশ্বকাপে যোগ্যতা অর্জন পর্ব শুরু হচ্ছে এই মাসে। যদিও ভারত আয়োজক দেশ হওয়ায় সরাসরি অংশগ্রহণ করার সুবিধা পাবে।

Updated By: Sep 14, 2019, 11:28 AM IST
২০২০ নভেম্বরে বিশ্বকাপ হবে ভারতে, জানিয়ে দিল ফিফা

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় ফুটবলপ্রেমীদের কাছে এর থেকে ভাল খবর আর কী হতে পারে! ফের বিশ্বকাপের আসর বসছে ভারতে। এর আগে যুব বিশ্বকাপ আয়োজনে লেটার মার্কস নিয়ে পাশ করেছিল ভারত। যুব বিশ্বকাপ আয়োজনের বন্দোবস্ত দেখে ফিফা খুশি হয়েছিল। তাই এবার ২০২০ যুব পর্যায়ের মহিলা বিশ্বকাপও আয়োজন করবে ভারত। আপাতত ভারতের চারটি শহরে অনুর্ধ্ব-১৭ মহিলাদের বিশ্বকাপের ম্যাচ আয়োজন হবে বলে জানা গিয়েছে। কলকাতা, নভি মুম্বই, গোয়া এবং আহমেদাবাদ-এই চারটি শহরে হবে বিশ্বকাপের ম্যাচ।

আরও পড়ুন-  ভারত সফর বন্ধ হতে পারে পাকিস্তান ক্রিকেট দলের, জানাল পিসিবি

গত মাসে ভুবনেশ্বরকে স্থানীয় আয়োজক কমিটি বিশ্বকাপের অন্যতম সেরা ভেনু হিসাবে নির্বাচিত করেছিল। তবে ফিফা এখনও ভুবনেশ্বরে ম্যাচ হওয়ার ব্যাপারে অনুমোদন দেয়নি। ভুবনেশ্বর অনুমোদন পেলে দেশের পাঁচটি শহরে হবে বিশ্বকাপের ম্যাচ। মার্চে ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনো ২০২০ মহিলাদের যুব বিশ্বকাপ ভারতে হবে বলে ঘোষণা করেছিলেন। এবার তাঁর সিদ্ধান্তে সিলমোহর পড়ে গেল। চলতি সপ্তাহে ফিফার প্রতিনিধি দল ভারতের পাঁচটি শহর পরিদর্শন করে গিয়েছেন। ফিফার প্রতিনিধি দলের তরফে জানানো হয়েছিল পাঁচটি শহর ছাড়া আরও বেশ কয়েকটি শহর বিশ্বকাপের ম্যাচ আয়োজনের ইচ্ছেপ্রকাশ করেছে। টুর্নামেন্ট ডিরেক্টর রোমা খান্না ও ফিফার টেকনিকাল ডেভেলপমেন্ট সার্ভিসের প্রোগ্রাম ম্যানেজার ফিলিপ জিমারম্যান মিলে দেশের পাঁচটি শহরে বিশ্বকাপ ম্যাচ আয়োজনের খুঁটিনাটি পরীক্ষা করে দেখেছেন।

আরও পড়ুন-  অটোগ্রাফ নেওয়ার জন্য দাঁড়িয়ে থাকতেন! আজ সেখানেই 'বিরাট কোহলি স্ট্যান্ড'

মহিলাদের যুব বিশ্বকাপে গতবার চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। এবার বিশ্বকাপে যোগ্যতা অর্জন পর্ব শুরু হচ্ছে এই মাসে। যদিও ভারত আয়োজক দেশ হওয়ায় সরাসরি অংশগ্রহণ করার সুবিধা পাবে। ১৫ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত থাইল্যান্ডে এএফসি অনুর্ধ্ব-১৭ মহিলাদের চ্যাম্পিয়নশিপ হবে। ওই টুর্নামেন্টের মাধ্যমে এশীয় পর্যায়ে যোগ্যতা অর্জনের জন্য লড়বে অংশগ্রহণকারী দেশগুলি। 

.