ভাল রাইফেল থাকলে সোনা জিততাম: আয়ুষী

এই ন্যাশনাল চ্যাম্পিয়নশিপেই ব্যক্তিগত ও দলগত ইভেন্টে সাফল্য পেয়েছে বাংলার আরও এক শুটার মেহুলি। ত্রিবান্দ্রমে ১০ মিটার এয়ার রাইফেলে চারটি সোনা জিতে তাক লাগিয়ে দিয়েছে মেহুলি ঘোষ।       

Updated By: Nov 20, 2018, 01:39 PM IST
ভাল রাইফেল  থাকলে সোনা জিততাম: আয়ুষী
ছবি- ফেসবুক

নিজস্ব প্রতিবেদন: ৬২ তম ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে বঙ্গকন্যার বাজিমাত। ফিফটি মিটার রাইফেল থ্রি পজিশনে রুপো জিতল আয়ুষী পোদ্দার। তবে রাইফেল সঙ্গ দিলে রুপো নয়, সোনা জিতেই বাড়ি ফিরত আয়ুষী। কেরালার ত্রিবান্দ্রম থেকে রুপো জয়ী শুটার আয়ুষী ২৪ ঘণ্টা ডট কমকে জানালেন, “আমি যে ধরনের পারফরম্যান্স করেছি, তাতে সোনা ছাড়া আমার সামনে আর কোনও কিছুই ছিল না। তবে রাইফেল সঙ্গ দেয়নি। এই ধরনের ইভেন্টে যে কোনও মুহূর্তে খেলা পাল্টে যেতে পারে। শেষ থেকেও কেউ প্রথম হয়ে যেতে পারে। প্রতিযোগিতার শুরুতে আমি ভাল স্কোর করতে পারিনি, কিন্তু পরে অনেকটা লড়াই করে ফিরে এসেছি। যদি রাইফেল সঙ্গ দিত, আমি সোনা জিততাম”।

একই কথা আয়ুষীর বাবা পঙ্কজ পোদ্দারেরও। ঘটনাচক্রে, আয়ুষীর কোচও তিনিই। জাতীয় স্তরের এই শুটার মেয়ের সাফল্যে স্বাভাবিক ভাবেই খুশি। তবে একথাও লুকিয়ে রাখেননি, একটা আফশোস রয়ে গিয়েছে তাঁর। যদি রাইফেলটা ভাল থাকত, তাহলে হয়ত তাঁর মেয়ে আয়ুষী বাংলাকে  সোনা এনে দিত।

(পদক জয়ের পর শুটার আয়ুষী পোদ্দার)

ত্রিবান্দ্রমে আয়ুষী যে রাইফেল নিয়ে জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহন করেছে তা বেশ পুরনো। চেক রিপাবলিকের এই রাইফেল এখন আর তৈরিও হয় না। যার ফলে রাইফেল ঠিকঠাক সার্ভিস করানোও সম্ভব হয়নি। আর যেহেতু রাইফেল প্রস্তুতকারক সংস্থা এই মডেলটাই আর বানাচ্ছে না, তাই বাজারে এই রাইফেলের বেশির ভাগ পার্টসই এখন অমিল। পঙ্কজ বাবু নিজে রাইফেলের খুঁটিনাটি সম্পর্কে  জানেন বলে তাও কিছুটা বাঁচোয়া। কিন্তু, এতে একেবারে মুশকিল আসান হয়নি। শুট করার সময় আয়ুষী বুঝতেই পারছিল না, কখন গুলি বেরোবে, আর কখন বেরোবে না। একদিকে টিকটিক করে সেকেন্ডের কাটা সরছে, আর হাতে তখন জোড়তাপ্পি দেওয়া রাইফেল, একটু এদিক ওদিক হলেই লক্ষ্যের অনেক দূরে চলে যাবে গুলি। হলও তাই। প্রথমে তো আয়ুষী আট নম্বরে ছিল। তারপর ছয়ে আসে। এরপর একটা সময় আয়ুষী একেও চলে যায়। কিন্তু শেষ পর্যন্ত সেই স্থান ধরে রাখতে পারেনি আয়ুষী। যার ফলে রুপোতেই সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে।

অন্যদিকে, এই ন্যাশনাল চ্যাম্পিয়নশিপেই ব্যক্তিগত ও দলগত ইভেন্টে সাফল্য পেয়েছে বাংলার আরও এক শুটার মেহুলি। ত্রিবান্দ্রমে ১০ মিটার এয়ার রাইফেলে চারটি সোনা জিতে তাক লাগিয়ে দিয়েছে মেহুলি ঘোষ।       

 

.