ভারত-জিম্বাবোয়ে সিরিজের এই ৭টি জিনিস না জানলে, সিরিজই না জানা থাকবে

সদ্য শেষ হয়েছে জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারতের একদিনের ম্যাচের সিরিজ। বাকি রয়েছে টি২০ সিরিজ। সেই সিরিজেও তিনটে ম্যাচ। শুরু হচ্ছে, শনিবার থেকে। তার আগে জেনে নিন, একদিনের সিরিজে ঠিক কী কী হল। যেগুলো জানলে, ক্রিকেটপ্রেমী হিসেবে আপনার ভালো লাগবে।

Updated By: Jun 17, 2016, 02:42 PM IST
ভারত-জিম্বাবোয়ে সিরিজের এই ৭টি জিনিস না জানলে, সিরিজই না জানা থাকবে

ওয়েব ডেস্ক: সদ্য শেষ হয়েছে জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারতের একদিনের ম্যাচের সিরিজ। বাকি রয়েছে টি২০ সিরিজ। সেই সিরিজেও তিনটে ম্যাচ। শুরু হচ্ছে, শনিবার থেকে। তার আগে জেনে নিন, একদিনের সিরিজে ঠিক কী কী হল। যেগুলো জানলে, ক্রিকেটপ্রেমী হিসেবে আপনার ভালো লাগবে।

১) এই ৩ ম্যাচের সিরিজে জিম্বাবয়ো ২৯ উইকেট হারিয়ে রান তুলেছে ৪১৭। সেখানে ৪২৮ রান করতে ভারতের উইকেট পড়েছে মাত্র তিনটে!

২) মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে এই নিয়ে চারটে সিরিজে বিপক্ষকে হোয়াইট ওয়াশ করল ভারত।

৩) এই নিয়ে ১০৭টি একদিনের ম্যাচে অধিনায়ক ধোনি দেশকে জেতালেন। বিশ্বে তাঁর আগে আছেন শুধু অ্যালান বর্ডার এবং রিকি পন্টিং।

৪) এই সিরিজে ভারতের তিন ওপেনারের একদিনের আন্তর্জাতিক  ক্রিকেটে অভিষেক হল। কোনও সিরিজে এটাই সবথেকে বেশি। এই তিনজন হলেন কেএল রাহুল, করুণ নায়ার এবং ফইজ ফজল।

৫) এই সিরিজে কেএল রাহুলের গড় ১৯৬! দুই ম্যাচে তিনি ছিলেন অপরাজিত। কোনও ভারতীয় হিসেবে রাহুলের এক সিরিজে এই গড় দ্বিতীয় সর্বোচ্চ।

৬) এই সিরিজে যশপ্রীত বুমরাহ দুবার চার উইকেট নিয়েছেন। এর আগে এমন কৃতিত্ব রয়েছে আরও তিন ভারতীয় ক্রিকেটারের। শ্রীকান্ত, অমিত মিশ্রা এবং মহম্মদ শামি।

৭) এই সিরিজে অক্ষর প্যাটেলের বোলিং ইকোনমি রেট ছিল ২.৩২! ১৫ ওভারের বেশি বল করা কোনও ভারতীয় বোলারদের মধ্যে তিনিই সেরা। সিরিজে অক্ষর প্যাটেল মোট ২৭.৩ ওভার বল করে মাত্র ৬৪ রান দিয়েছেন!

.