রোনাল্ডোর ৭ টা অসাধারণ রেকর্ড

Updated By: Jul 11, 2016, 02:18 PM IST
রোনাল্ডোর ৭ টা অসাধারণ রেকর্ড

স্বরূপ দত্ত

এবারের ইউরো কাপটা কীভাবে চিরকালের রোনাল্ডোর ইউরো কাপ হয়ে থাকবে, তার কিছু উদাহরণ দেওয়া যাক। কারণ, রোনাল্ডোর এবারের সাফল্য একটু বেশিই।তাই শুরু করি এক এক করে। ২০১৬ ইউরো কাপে রেকর্ডের রোনাল্ডো।

১) ইউরো কাপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা এখন থেকে তিনিই। অবশ্য এখনও তাঁকে যুগ্মভাবেই এই রেকর্ড ভাগ করে নিতে হবে। তিনি আর মিশেল প্লাতিনি, দুজনেরই ইউরো কাপে গোলের সংখ্যান ৯ ! ৭ টা গোল করে তিন নম্বরে রয়েছেন অ্যালান শিয়েরার।

২) ইউরো কাপের মূলপর্বে রোনাল্ডোর থেকে বেশি ম্যাচ কেউ কখনও খেলেননি। রোনাল্ডো খেলেছেন মোট ২১টি ম্যাচ! দ্বিতীয় স্থানে রয়েছেন বাস্তিয়ান সোয়াইনস্টাইগার। জার্মানির এই ফুটবলার খেলেছেন ১৮ টি ম্যাচ।

৩) পর্তুগালের হয়ে সবথেকে বেশি ম্যাচ খেলার রেকর্ডও এখন রোনাল্ডোর দখলে। দেশের হয়ে ১৩৩ টি ম্যাচ খেলা হয়ে গেল তাঁর! দ্বিতীয় স্থানে রয়েছেন লুই ফিগো। তাঁর খেলা ম্যাচের সংখ্যা ১২৭!

৪) রোনাল্ডোই ইউরো কাপের ইতিহাসের প্রথম এবং একমাত্র ফুটবলার, যিনি চারটে আলাদা-আলাদা ইউরো কাপে গোল করেছেন!

৫) রোনাল্ডো শুধু ৯ গোল করে ইউরো কাপের মূলপর্বের সর্বোচ্চ গোলদাতা নন কিন্তু। যোগ্যতা অর্জন পর্ব মিলিয়ে রোনাল্ডোই ইউরো কাপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। তিনি গোল করেছেন মোট ২৯ টি! দ্বিতীয় স্থানে রয়েছেন সুইডেনের ইব্রাহিমোভিচ। তাঁর গোলের সংখ্যা ২৫।

৬) ইউরো কাপের ফাইনালে সবথেকে কম বয়সে খেলার রেকর্ড এতদিন ছিল রোনাল্ডোর দখলেই। ২০০৪-এর সেই ফাইনালে রোনাল্ডোর বয়স ছিল ১৯ বছর ১৫০ দিন। সেই রেকর্ড এবার ভাঙলেন পর্তুগালেরই রেনাটো স্যাঞ্চেস। তাঁর বয়স ১৮ বছর ৩২৮ দিন!

৭) পর্তুগালের হয়ে সর্বতালের সেরা গোলদাতাও রোনাল্ডো। তাঁর মোট গোলের সংখ্যা ৬১ টি! রোনাল্ডোই ইউরোপের একমাত্র ফুটবলার যিনি তিনটি ইউরো কাপের সেমিফাইনালে খেলেছেন।

আরও দেখুন চ্যাম্পিয়ন রোনাল্ডো