ভারত বনাম বাংলাদেশ: ক্রিকেট যুদ্ধের আগেই শুরু বিজ্ঞাপনের খোঁচা

"বাংলার আবার এপার ওপার কি?" উক্তিটি বিখ্যাত চিত্র পরিচালক ঋত্বিক কুমার ঘটকের। দেশভাগের যন্ত্রণায় কাতর শিল্পী নিজের নির্মাণে ফুটিয়ে তুলেছিলেন কাঁটাতারের যন্ত্রণা। দেশ এক, ভাষা এক,সংস্কৃতি এক-এই বোধটাই যেন পরতে পরতে বুঝিয়ে দিতে চেয়েছিলেন তাঁর ছবিতে। সময় বদলেছে। কাঁধে কাঁধ মেলানোর বদলে প্রতিযোগিতাই প্রতিযোগিতা। আর লড়াই যদি হয় ২২ গজে তাহলে কেউ কাউকে একচুল জমিও ছাড়বে না। সাম্প্রতিক ইতিহাস অন্তত তেমনটাই বলছে। এশিয়া কাপ থেকে বিশ্বকাপ,  হারজিতের দাঁড়িপাল্লায় সবসময় ভারী হতে চেয়েছে দুই দলই। রোহিতের আউটে সেই বিতর্কিত 'নো বল' কিংবা বিরাটকে আউট করে রুবেলের রোয়াব-এক একটা দৃশ্য যেন ইতিহাস বন্দি করে রাখার ছবি।

Updated By: Feb 22, 2016, 09:58 PM IST
ভারত বনাম বাংলাদেশ: ক্রিকেট যুদ্ধের আগেই শুরু বিজ্ঞাপনের খোঁচা

ওয়েব ডেস্ক: "বাংলার আবার এপার ওপার কি?" উক্তিটি বিখ্যাত চিত্র পরিচালক ঋত্বিক কুমার ঘটকের। দেশভাগের যন্ত্রণায় কাতর শিল্পী নিজের নির্মাণে ফুটিয়ে তুলেছিলেন কাঁটাতারের যন্ত্রণা। দেশ এক, ভাষা এক,সংস্কৃতি এক-এই বোধটাই যেন পরতে পরতে বুঝিয়ে দিতে চেয়েছিলেন তাঁর ছবিতে। সময় বদলেছে। কাঁধে কাঁধ মেলানোর বদলে প্রতিযোগিতাই প্রতিযোগিতা। আর লড়াই যদি হয় ২২ গজে তাহলে কেউ কাউকে একচুল জমিও ছাড়বে না। সাম্প্রতিক ইতিহাস অন্তত তেমনটাই বলছে। এশিয়া কাপ থেকে বিশ্বকাপ,  হারজিতের দাঁড়িপাল্লায় সবসময় ভারী হতে চেয়েছে দুই দলই। রোহিতের আউটে সেই বিতর্কিত 'নো বল' কিংবা বিরাটকে আউট করে রুবেলের রোয়াব-এক একটা দৃশ্য যেন ইতিহাস বন্দি করে রাখার ছবি।

২৪ ফেব্রুয়ারি শুরু এশিয়া কাপ টি-টোয়েন্টি। আর ওপেনিং সেরিমনিতেই হাইভোল্টেজ ধামাকা। সেই ধামাকার আগেই পটকা ফাটালো বাংলাদেশ।  'মওকা মওকা' ছিল প্রথম সূত্রপাত। পাল্টা দিয়েছিল বাংলাদেশও। 'ধরে দিবানি' বিজ্ঞাপন সিরিজও সমালোচনার মুখে পড়ে। যার ট্যাগ লাইন ছিল 'ইন্ডিয়া কামিং, বাম্বু ইজ অন'। এবার মোবাইল নেটওয়ার্ক কোম্পানি রবির বিজ্ঞাপনী খোঁচা। শুরুটা তাহলে পদ্মা পার থেকেই হল, ভারত কি জবাব দেবে ২২ গজে?

.